, ৭ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

ঢাকেশ্বরী মন্দিরে নেই সাবান-পানি, থার্মাল স্ক্যানার

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঢাকেশ্বরী মন্দিরে নেই সাবান-পানি, থার্মাল স্ক্যানার

করোনা মহামারিতে সায়ংকালে দেবীর বোধন ও ষষ্ঠীপূজার মধ্য দিয়েই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে ঢাকাশ্বেরী মন্দিরসহ বড় বড় পূজামণ্ডপগুলোতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে পূজা-অর্চনার নির্দেশনা দেওয়া হলেও মানা হচ্ছে না বিধিনিষেধ।

সোমবার (১১ অক্টোবর) সকালে সরেজমিনে দেশের প্রধান পূজামণ্ডপ ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা যায়, প্রবেশ পথে নিরাপত্তার ব্যবস্থা থাকলেও তাপমাত্রা মাপার কোনো যন্ত্র রাখা হয়নি। নেই হাত ধোয়ার জন্য সাবান-পানির ব্যবস্থাও।

মন্দির এলাকায় গিয়ে দেখা যায়, পূজা অর্চনা করতে আসা অনেকের মুখেই মাস্ক নেই। করোনা সংক্রমণ প্রতিরোধে পূজামণ্ডপগুলোতে আরোপিত বিধিনিষেধের মধ্যে পুরোহিত বা ঠাকুররা এবং উপস্থিত পূজারিদের অবশ্যই মাস্ক পরার কথা থাকলেও সেটা চোখে পড়েনি। করোনাকালে ঢাকেশ্বরী মন্দিরে পূজা উদযাপনে স্বাস্থ্যবিধির এমন ঢিলেঢালা চিত্রই চোখে পড়ে।

গত বুধবার (৬ অক্টোবর) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জারি করা এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিটি মন্দিরের প্রবেশপথে সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে তাপমাত্রা মাপার জন্য থার্মার স্ক্যানার রাখার কথা বলা হয়। তবে পূজার প্রথম দিনের সকালে মণ্ডপগুলোতে সেরকম কোনো ব্যবস্থাই নজরে আসেনি।

jagonews24

স্বাস্থ্যবিধি মানার বিষয়ে মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ জাগো নিউজকে বলেন, সাবান-পানি, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও থার্মাল স্ক্যানারের সব ব্যবস্থা আমাদের আছে। বিকেলের মধ্যেই আমরা মণ্ডপে এসব স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী দিতে পারবো।

মাস্ক পরা নিশ্চিত করার বিষয়ে তিনি বলেন, আমাদের একটি ভলেন্টিয়ার টিম আছে। বিকেলে তাদের নিয়ে একটি মিটিং করব। সেখানে আমরা মাস্ক পরা নিশ্চিত করার বিষয়ে তাদের নির্দেশনা দেবো।

jagonews24

ধর্ম মন্ত্রণালয়ের ওই জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত কারণে আসন্ন দুর্গাপূজায় উৎসব পালনে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ পূজামণ্ডপে আরোপিত বিধিনিষেধ আবশ্যিকভাবে অনুসরণ করতে হবে। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে আগামী ১১ থেকে ১৫ অক্টোবর সারাদেশে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে।

বিজ্ঞপ্তিতে করোনা সংক্রমণ প্রতিরোধে পূজামণ্ডপগুলোতে আরোপিত বিধিনিষেধের মধ্যে পুরোহিত বা ঠাকুররা এবং উপস্থিত পূজারিদের অবশ্যই মাস্ক পরাসহ যেসব মন্দিরে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে সেসব মন্দিরের প্রবেশপথে সাবান-পানি দিয়ে হাত ধোয়া অথবা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা এবং প্রয়োজনে প্রবেশপথে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা রাখার কথা বলা হয়।

  • সর্বশেষ - অতিথি কলাম