, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ অনলাইন সংস্করণ

অল্প উপকরণে রাঁধুন মালাই চিকেন কারি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

অল্প উপকরণে রাঁধুন মালাই চিকেন কারি

মুরগির যে কোনো পদ ছোটরা যেমন পছন্দ করে। তেমনি বড়রাও কিন্ত সবজি কিংবা মাছের চেয়ে মাংসই বেশি পছন্দ করেন। আর তাই তো সপ্তাহে দুই তিনদিন মেন্যুতে মুরগি রাখেন অনেকে। তবে একখেয়েমি রান্না খেয়ে যারা কিছুটা বিরক্ত হচ্ছেন, তাদের জন্য আজকের রেসিপি। স্বাদ বদলাতে রাঁধুন মালাই চিকেন কারি।

অল্প উপকরণে আর খুব কম সময়ে রান্না করে ফেলতে পারবেন এটি। তবে অল্প উপকরণ হলেও স্বাদে হার মানাবে অথেনটিক যে কোনো মুরগির রেসিপি। চলুন জেনে নেওয়া যাক মালাই চিকেন কারি রান্নার সহজ রেসিপিটি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম
২. রসুন বাটা ১ চা চামচ
৩. ফ্রেশ ক্রিম ১ কাপ
৪. লেবুর রস ১/২ চা চামচ
৫ .দুধ ১ কাপ
৬. তেজপাতা ২/৩ টা
৭. ঘি ১ টেবিল চামচ
৮. পেঁয়াজ কুঁচি ১টি
৯. এলাচ গুঁড়া ২ টি
১০. দারুচিনি ১-২ টা
১১. আদা বাটা ২ চা চামচ
১২.বাদাম বাটা ১ টেবিল চামচ
১৩. কসৌরি মেথি ২ চা চামচ
১৪. কালো গোল মরিচ প্রয়োজন মতো
১৫. লবণ স্বাদমতো

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস ভালোভাবে ধুঁয়ে পানি ঝড়িয়ে নিন। এবার বাটিতে মুরগির মাংস নিয়ে নিন। এতে গোল মরচি ও লবণ দিয়ে মেরিনেট করে ফ্রিজে রাখুন ২ ঘন্টা। এবার মেরিনেট করা মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, বাদাম বাটা, লেবুর রস ও ক্রিম ভালো ভাবে মিশিয়ে আবারও ২০ মিনিট রেখে দিন।
চুলায় একটি প্যান বসিয়ে হালকা গরম করে নিন। ঘি দিয়ে অপেক্ষা করুন গরম হওয়া পর্যন্ত। এবার পেঁয়াজ, এলাচ দিয়ে ভাঁজতে খাকুন। ভাঁজা হয়ে গেলে তাতে মেরিনেট করা মাংস দিয়ে ভালোভাবে ৮-১০ মিনিট কষিয়ে রান্না করুন। এই পর্যায়ে খানিকটা দুধ, তেজপাতা, দারুচিনি, কসৌরি মেথি দিয়ে আবারও রান্না করুন কিছুক্ষণ। মাংস ভালো মতো সিদ্ধ হয়ে ঝোল কমে এলে চুলা বন্ধ করে ঢেকে রাখুন ৪-১০ মিনিট। ব্যাস, তৈরি হয়ে গেল মালাই চিকেন কারি। এবার গরম গরম ভাত, পোলাও কিংবা রুটি-পরোটার সঙ্গে পরিবেশন করুন মালাই চিকেন কারি।

  • সর্বশেষ - লাইফ স্টাইল