, ২০ অগ্রহায়ণ ১৪২৮ অনলাইন সংস্করণ

শেখ মুজিব ছিলেন রাজনীতির বিশ্বকবি: ডেপুটি স্পিকার

  সাহিত্য ডেস্ক

  প্রকাশ : 

শেখ মুজিব ছিলেন রাজনীতির বিশ্বকবি: ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন আরেকজন রাজনীতির মহাকবি তিনিও বিশ্বের কথা বলেছেন। দুজনের মধ্যে কোনোদিন দেখা হয়নি, কথা হয়নি, দুজনই ছিলেন দুই প্রজন্মের কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন জাতির পিতা তা রাজনীতির মাধ্যমে বাস্তবায়ন করেছেন। শেখ মুজিব ছিলেন রাজনীতির বিশ্বকবি।

রোববার (১৭ অক্টোবর) বিকেলে সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো. সুলতান আলী রচিত ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, লেখক ড. মো. সুলতান আলী দুই জগতের দুই দিকপালের সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে বঙ্গবন্ধুর মিল কোথায় সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন। এজন্যই তিনি বইটির নাম দিয়েছেন ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। এমন বই বাংলাদেশে দ্বিতীয়টি নেই বলে মন্তব্য করেন তিনি।

ডেপুটি স্পিকার বলেন, লেখকের সঙ্গে আমার বারবার কথা হয়, তিনি যেনো তার লেখনির মাধ্যমে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে সুচারুরূপে জাতির সামনে তুলে ধরতে পারেন এ বিষয়ে আমরা আলোচনা করেছি। এছাড়া লেখকের অনুরোধে বইটি আমরা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানোর ব্যবস্থা করবো, যাতে আমাদের বর্তমান উন্নয়নের কবি শেখ হাসিনা আরও ভালোভাবে বুঝতে পারেন তার পিতা বাঙালি জাতির জন্য কী ছিলেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে প্রধানমন্ত্রী, ডেপুটি স্পিকারসহ দুই প্রজন্মের শত লেখকের লেখা নিয়ে নাজমুল হুদার সম্পাদনায় ‘আমার বঙ্গবন্ধু প্রেম ও প্রেরণায়’ বইটি মো. ফজলে রাব্বী মিয়াকে উপহারস্বরূপ প্রদান করা হয়।

  • সর্বশেষ - সাহিত্য