, ১৫ অগ্রহায়ণ ১৪২৮ অনলাইন সংস্করণ

সারাদেশে ঈদে মিলাদুন্নবী পালিত

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

সারাদেশে ঈদে মিলাদুন্নবী পালিত

দেশব্যাপী বিশেষ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। এ দিনকে কেন্দ্র করে সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেন।

দেশের সব সরকারি-বেসরকারি ভবন ও অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিদেশি কূটনৈতিক মিশন ও দূতাবাসগুলোতেও জাতীয় পতাকা উত্তোলিত হয়। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়।

এ দিনটি উপলক্ষে বেসরকারিভাবেও বিভিন্ন কর্মসূচি পালিত হয়। মসজিদ, মাদরাসা, মাজার ও দরবার শরিফগুলোতে আলেম-ওলামাসহ ধর্মপ্রাণ মুসল্লিরা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মাহফিল ও জশনে জুলুসসহ বিভিন্ন কর্মসূচি পালন করেন।

বিশেষ করে ঢাকায় রাজারবাগ দরবার শরিফে বেশকিছু কর্মসূচি পালিত হয়। সেগুলো হলো বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিল, প্রিয় নবীজির জীবনী নিয়ে রচিত বই প্রদর্শনী, সুন্নতিদ্রব্যের প্রদর্শনী, শতাধিক সুসজ্জিত গাড়িতে রাজধানীর রাস্তায় বিশেষ র্যালি।

এছাড়া দেশ-বিদেশে একযোগে কোটি কোটি মিলাদ শরিফ মাহফিল, সাধারণ মানুষের মাঝে ৬৩ হাজার তাবারকের প্যাকেট বিতরণ ও প্রিয় নবীজির আকিকা হিসেবে বড় গরু ও মহিষ জবাই করা হয়।

রাজারবাগ দরবার শরিফে ১২ রবিউল আউয়াল বা সাইয়্যিদুল আইয়াদ শরিফ উপলক্ষে ৬৩ দিনব্যাপী মাহফিল চলমান রয়েছে।

  • সর্বশেষ - জাতীয়