, ৯ মাঘ ১৪২৮ অনলাইন সংস্করণ

উপ-নির্বাচনে চারে চার তৃণমূল, ভরাডুবি বিজেপির

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

উপ-নির্বাচনে চারে চার তৃণমূল, ভরাডুবি বিজেপির

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে পরাজিত হলেও গত বিধানসভা নির্বাচনে সবাইকে পেছনে ফেলে বড় জয় পেয়েছিল তার দল তৃণমূল কংগ্রেস। সেবার বিজেপি দ্বিতীয় অবস্থানে থাকলেও সিপিএম-কংগ্রেসসহ অন্যান্য দল পশ্চিমবঙ্গ বিধানসভায় অস্তিত্ব সংকটে পড়ে। এমনকি দীর্ঘ ৩৪ বছর পশ্চিমবঙ্গে ক্ষমতা ধরে রাখা মার্কসবাদী কমিউনিস্ট পার্টি তথা বামফ্রন্টও বড় ধাক্কা খায়। সে নির্বাচনে ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে হওয়া ভোটে তৃণমূল কংগ্রেস ২১৪টি, বিজেপি ৭৭টি এবং সিপিআইএম-এর সহযোগী সংযুক্ত মোর্চা একটি আসনে জয় পায়।

এরইমধ্যে বিজেপি থেকে অনেক এমএলএ তৃণমূলে যোগ দিয়েছেন। সেই বিধানসভা ভোটের ছয় মাস পর উপ-নির্বাচনে বিজেপির জেতা আসনগুলোও এবার নিজেদের করে নিলো তৃণমূল কংগ্রেস। ২৯৪টি আসনের মধ্যে এখন তৃণমূলের দখলে ২২৪টি, অর্থাৎ তৃণমূলের বিধায়ক সংখ্যা ২২৪ জন এবং বিজেপির ৭টি আসন কমে নেমেছে ৭০টিতে।

গেল বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রতিযোগিতা করে জয় পাওয়া দুই এমপি পরে বিধায়ক পদ থেকে সরে দাঁড়ান। অন্যদিকে বিধানসভা ভোটের আগেই তৃণমূলের দুই প্রার্থী মারা যাওয়ায় আসন দুটিতে ভোগ স্থগিত হয়। এবার সেই চার আসনেই উপ-নির্বাচনে বাজিমাত করলো তৃণমূল।

এর মধ্যে দিনহাটায় উপ-নির্বাচনে ভূমিধস জয় পেলেন তৃণমূল প্রার্থী উদয়ন গুহ। এক লাখ ৬৪ হাজার ৮৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী ফরওয়ার্ড ব্লক পেয়েছে মাত্র ৬ হাজার ৩৯০ ভোট আর বিজেপির ঘরে গেছে ২৫ হাজার ৪৮৬ ভোট। আসনটিতে গত বিধানসভা নির্বাচনে বিজেপির এমপি প্রার্থী নিশীথ প্রামাণিক মাত্র ৫৭ ভোটে জয় পেয়েছিলেন, এবার সেখানে বিজেপিকে হারিয়ে জয় উদযাপন করছে তৃণমূল।

খড়দহে বিধানসভা কেন্দ্রের উপ-নির্বাচনের গেলবার জয় পান তৃণমূলের কাজল সিনা। পরে করোনার কারণে তিনি মারা যান। এ আসনে উপ-নির্বাচনে তৃণমূল প্রার্থী রাজ্যের কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় ৯৩ হাজার ৮৩২ ভোট পেয়ে বিজয়ী হন। অন্যদিকে বিজেপি প্রার্থী জয় সাহা ২০ হাজার ২৫২ এবং সিপিএম প্রার্থী পান ১৬ হাজার ১১০ ভোট।

কৃষ্ণনগরে গত নির্বাচনে বিজেপির মনোনয়ন নিয়ে জগন্নাথ সরকার জয়ী হন। পরে তিনি বিধায়ক পদ ছাড়ার কারণে সেখানে উপ-নির্বাচন হয়। আসনটিতে এবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী ৬৪ হাজার ৬৭৫ ভোট পেয়ে জয় পান। এছাড়া বিজেপি প্রার্থী নিরঞ্জন গোস্বামী ৪২ হাজার ৪১২ ভোট এবং সিপিআইএম প্রার্থী পান ৩৯ হাজার ৯৫৮ ভোট।

দক্ষিণ চব্বিশ পরগণায় গত নির্বাচনে তৃণমূলে জয় পেয়েছিলেন জয়ন্ত নস্কর। পরে তিনি হঠাৎ মারা যান। এবার উপ-নির্বাচনে সুব্রত মন্ডল প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিপুল ভোটে জয়লাভ করেছেন। তিনি এক লাখ ৪৩ হাজার ৫১ ভোট পেয়ে বিজয়ী হন। আর আরএসপি প্রার্থী পান তিন হাজার ৭৮ ভোট আর বিজেপি প্রার্থী পান ১৮ হাজার ৪২৩ ভোট। এ ফলাফলে যারপরনাই খুশি তৃণমূল কংগ্রেস।

এদিকে রাজ্যে চার বিধানসভা আসনের উপ-নির্বাচনে ভূমিধস জয়ের পর চার জয়ী প্রার্থীকে শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি লিখেছেন, এই জয় মানুষের জয়৷

দুই আসনে বিধায়কের মৃত্যু ও দুই আসনে বিধায়কের পদত্যাগের জেরে গত শনিবার অনুষ্ঠিত উপ-নির্বাচনের ভোটের ফল প্রকাশ হয় আজ মঙ্গলবার। ঘোষিত ফলাফলে চার আসনেই জয় পায় তৃণমূল কংগ্রেস ৷

  • সর্বশেষ - আন্তর্জাতিক