2024-04-18 10:33:38 pm

পান্তুয়া পিঠা তৈরির রেসিপি

www.focusbd24.com

পান্তুয়া পিঠা তৈরির রেসিপি

০৩ নভেম্বার ২০২১, ১৯:৩২ মিঃ

পান্তুয়া পিঠা তৈরির রেসিপি

বাঙালি খাবারের তালিকায় পিঠা তো থাকবেই। পিঠা বেশি খাওয়া হয় শীতকালে। শীত তো এসে গেল বলে। এবার পিঠা তৈরির রেসিপি জেনে নেওয়া জরুরি। আজ চলুন জেনে নেওয়া যাক এমন এক পিঠা তৈরির রেসিপি যা শুধু শীতেই নয়, খাওয়া যায় বছরের যেকোনো সময়েই। চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৬টি

চিনি- দেড় কাপ

ময়দা- দেড় কাপ

লবণ- পরিমাণমতো

তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন
 
চারটি ডিমের সঙ্গে ১ কাপ চিনি ও সামান্য লবণ দিয়ে ভালোবাবে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণে এককাপ ময়দা মিশিয়ে ব্যাটার তৈরি করে করতে হবে। ব্যাটার বেশি ঘন মনে হলে তাতে আধা কাপের মতো তরল দুধ যোগ করতে পারেন। এরপর মিনিট পনেরো ঢেকে রাখুন। 

একটি প্যানে অল্প তেল দিয়ে তাতে দুটি ডিম পোচ করে নেবেন। খেয়াল রাখবেন ডিমের কুসুম যেন ভেঙে না যায়। ডিমের উপর ২ চামচ চিনি দিয়ে দিয়ে ডিম ভেজে নিতে হবে।

ডিম ভাজা হলে লম্বাভাবে ভাঁজ করে প্যান থেকে তুলে নিন। প্যানে তেল ব্রাশ করে তাতে ব্যাটার থেকে এক টেবিল চামচ নিয়ে পাটিসাপটা পিঠার মতো পাতলা করে দিয়ে ঢাকনা দিয়ে ৪/৫ মিনিট অল্প আঁচে রাখুন।

পিঠার উপর ভেজে রাখা ডিম দিয়ে ভাঁজ করে নিন। চুলার আঁচ কমিয়ে রাখবেন। এবার ভাঁজ করা ভাজা পিঠা প্যানের এক পাশে রেখে প্যানে আবারও ব্যাটার দিয়ে তাতে ভাঁজ করা পিঠা দিয়ে আরেকটি লেয়ার তৈরি করে নেবেন। পিঠা নামিয়ে টুকরো করে কেটে নেবেন। এরপর পরিবেশনের পালা।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :