, ৯ মাঘ ১৪২৮ অনলাইন সংস্করণ

রোগ সারাবে ফুলের চা, কমাবে ওজন!

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

রোগ সারাবে ফুলের চা, কমাবে ওজন!

চা খেতে সবাই কমবেশি পছন্দ করেন। এক কাপ চায়ে আছে বহু গুণ। যদি তা স্বাস্থ্যসম্মত উপায়ে খাওয়া হয়। স্বাদ করে চা খেতে হলে চিনি ও দুধ তো মেশাতেই হবে! তবে এমন চা খেলে শরীরের মিলবে না উপকার, বরং বাড়বে নানা অসুখ।

তবে চা যদি একটু স্বাস্থ্যকর উপায়ে খাওয়া যায় তাহলেই শরীরে মিলবে না উপকার ও সারবে নানা রোগ ব্যাধি। যেমন- চায়ের সঙ্গে ফুলের পাপড়ি মেশালেই কিন্তু এর কার্যকারিতা আরও বেড়ে যায়।

এজন্য বাজারে যেতে হবে না। ঘরের চেনা কয়েকটি ফুল গাছ থেকে পাপড়ি সংগ্রহ করে চায়ে মেশালেই হবে। তবে যে কোনো ফুলের পাপড়ি হলে আবার হবে না। চলুন তবে জেনে নেওয়া যাক চায়ের সঙ্গে কোন ফুলের পাপড়ি মেশাবেন-

রোগ সারাবে ফুলের চা, কমাবে ওজন!

গোলাপ চা

গোলাপ চা তৈরি করার সময় প্রথমেই একটি পাত্রে পানি ফুটিয়ে নিয়ে তাতে গোলাপের পাপড়ি মিশিয়ে দিন। এর কিছুক্ষণ পর চা পাতা মেশাতে হবে।

এই গোলাপ চা খেলে ওজন কমে। তাছাড়া পেট ব্যথার সমস্যাও কমে। এমনকি সর্দি-কাশির সমস্যা থেকে মেলে মুক্তি।

রোগ সারাবে ফুলের চা, কমাবে ওজন!

চন্দ্রমল্লিকা চা

অনেকেই বাড়ির টবে এই ফুলগাছ রাখেন। চা বানানোর সময় এই ফুলের একটি বা দু’টি পাপড়ি মিশিয়ে চা বানাতে পারেন। এই চা খেলে হৃদরোগের আশঙ্কা কমে।

জুঁই ফুলের চা

এই ফুলও অনেকের বাড়িতে থাকে। এই ফুলের চাও শরীরের জন্য অনেক উপাকারী। চা বানানোর সময় জুঁই ফুলের পাপড়ি মিশিয়ে নিতে পারেন। এই চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িায়। আবার ওজনও কমায় এই চা।

রোগ সারাবে ফুলের চা, কমাবে ওজন!

ল্যাভেন্ডার চা

অনেকেই শখ করে এই ফুল টবে লাগান। ল্যাভেন্ডারে আছে অনেক স্বাস্থ্য উপকারিতা। এ ফুলের পাপড়িও চায়ের সঙ্গে মিশিয়ে নিতে পারে।

এতে স্নায়ুর সমস্যা কমে ও হজম শক্তি বাড়ে। এ ছাড়াও ত্বকের বয়স কমায় এই চা। এই চায়ে আছে অ্যান্টি এজিং বৈশিষ্ট্য।

সূত্র: হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ - লাইফ স্টাইল