2024-04-27 12:39:58 am

এক কাতলেই বাজিমাত

www.focusbd24.com

এক কাতলেই বাজিমাত

০৬ নভেম্বার ২০২১, ০৮:২৮ মিঃ

এক কাতলেই বাজিমাত

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই দক্ষিণ ইউনিয়নের কালিসীমা গ্রামের আব্দুল মজিদ (৫০) একজন শৌখিন মাছ শিকারি। শখ করে দেশের বিভিন্ন প্রান্তে মাছ শিকার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। শুক্রবার (০৫ নভেম্বর) ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় একটি মাছ শিকার প্রতিযোগিতায় অংশ নিয়ে এক কাতল মাছ শিকার করে প্রথম পুরস্কার হিসেবে দুই লাখ টাকা জিতে নিয়েছেন। আব্দুল মজিদের শিকার করা কাতল মাছটির ওজন ছিল ৫ কেজি ১২৫ গ্রাম।

খোঁজ নিয়ে জানা যায়, বছরের একাধিকবার সরাইল সরকারি কলেজ দিঘিতে দিনভর বড়শি দিয়ে শৌখিন মৎস্য শিকার প্রতিযোগিতার আয়োজন করে সরাইল কলেজ দিঘি মৎস্য চাষ সমিতি নামের একটি সংগঠন। ভোর ছয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা মাছ শিকার করতে পারেন। এরই অংশ হিসেবে শুক্রবার (৫ নভেম্বর) ওই দিঘিতে মৎস্য শিকার প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এবার প্রতিযোগীদের জন্য ছিল ৪ লাখ ৮৩ হাজার টাকার ৭টি পুরস্কার, এর মধ্যে প্রথম পুরস্কার দুই লাখ টাকা। এই মৎস্য শিকার প্রতিযোগিতায় অংশ নিতে এবার প্রত্যেক প্রতিযোগীকে ২২ হাজার টাকার টিকিট কাটতে হয়েছে। এবার ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাড়াও ঢাকা, গাজীপুর, হবিগঞ্জ, ময়মনসিংহ ও কিশোরগঞ্জ জেলা থেকে ৩১ জন শৌখিন মৎস্য শিকারি অংশ নেন। ভোর পাঁচটায় লটারির মাধ্যমে শিকারিদের জন্য আসন নির্ধারণ করা হয়। এরপর ভোর ৬টায় যার যার আসনে বসে প্রতিযোগিতা শুরু করেন।

প্রতিযোগিতার আয়োজকদের সূত্রে জানা যায়, অন্যান্য প্রতিযোগীরা প্রতিযোগিতায় অংশ নিতে আগেভাগেই টিকিট কাটলেও শুক্রবার ভোর ৫টায় আব্দুল মজিদ নামের এক প্রতিযোগী টিকিট কাটেন। তিনি আগেও এই দিঘিতে মৎস্য শিকার প্রতিযোগিতায় অংশ নিয়ে সপ্তম হয়েছিলেন। শুক্রবার ভোরে লটারির মাধ্যমে আব্দুল মজিদ ২৮ নম্বর আসন পান। সকাল ১০টার দিকে তার বড়শিতে ৫ কেজি ১২৫ গ্রাম ওজনের একটি কাতল মাছ ধরা পড়ে। এরপর সারা দিন চেষ্টা করেও আর কোনো মাছ শিকার করতে পারেননি তিনি। বিকেল ৫টায় প্রতিযোগিতা শেষে জানা যায় ৫ কেজি ১২৫ গ্রাম ওজনের কাতল মাছটিই সেরা, জয় করে নেন পুরস্কার হিসেবে দুই লাখ টাকা।

এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের উশিউড়া গ্রামের শিতোষ বিশ্বাস ৪ কেজি ৯০০ গ্রাম ওজনের কাতল শিকার করে দ্বিতীয় পুরস্কার এক লাখ টাকা ও গাজীপুর জেলার মোশাররফ হোসেন ৪ কেজি ৪৭৫ গ্রাম কাতল শিকার করে তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা জিতে নিয়েছেন।

মৎস্য শিকার প্রতিযোগিতা আয়োজন সংগঠন সরাইল উপজেলা শৌখিন মৎস্য শিকার সমিতির সভাপতি রতন বক্স বলেন, প্রতিবছর এই দিঘিতে কয়েকবার মৎস্য শিকার প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই দিঘির মালিক সরাইল সরকারি কলেজ থেকে ইউপি সদস্য হাবিবুর রহমান দিঘিটি তিন বছরের জন্য ১০ লাখ টাকায় ইজারা নিয়েছেন।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :