, ৯ মাঘ ১৪২৮ অনলাইন সংস্করণ

মুখ দেখেই বুঝে নিন শরীরে ভিটামিনের অভাব কি না

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

মুখ দেখেই বুঝে নিন শরীরে ভিটামিনের অভাব কি না

শরীর সুস্থ রাখতে সব ধরনের ভিটামিনই গ্রহণ করা জরুরি। সব খাবারে সব ধরনের ভিটামিন পাওয়া যায় না, তা সবারই জানা। এ কারণে কখনো কখনো কিছু ভিটামিনের অভাব পওড়ে শরীরে। তখন নানা ধরনের সমস্যা দেখা দেয়।

হয়তো দীর্ঘদিন ভিটামিন ঘাটতিতে ভোগার পর চিকিৎসকের কাছে গেলে রোগ শনাক্ত করা যায়। এজন্য অবশ্য নানাবিধ পরীক্ষা করতে হয়। তবে শরীরে ঠিক কোন ভিটামিনের ঘাটতি হচ্ছে, তা মুখ দেখেই জানা যায়। তবে কীভাবে? জেনে নিন কৌশল-

>> ইদানিং আপনার ত্বকের উজ্জ্বলতা কী কমে গেছে? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে ভিটামিন বি কমপ্লেক্সের অভাব হয়েছে।

এর সঙ্গে যদি সারা দিন ক্লান্তি থাকেন, খাবারের স্বাদ না পান তাহলে নিশ্চিত হতে পারেন। ভিটামিন বি কমপ্লেক্সের অভাবেই এসব সমস্যা হয়।

>> আবার ঠোঁট ফাঁটা কিংবা দাঁতের গোড়া দিয়ে রক্ত বের হওয়ার লক্ষণ হতে পারে শরীরে ভিটামিন সি’র অভাব। এজন্য দ্রুত লেবুজাতীয় ফল খাওয়া শুরু করুন।

>> চোখের নীচে কালি পড়ার লক্ষণ শুধুই যে অনিদ্রার কারণে হয় তা কিন্তু নয়। এ ছাড়াও চোখের চারপাশ ফুলে যাওয়ার সমস্যা ভিটামিন এ’র ঘাটতির লক্ষণ।

তবে ভিটামিন এ শরীরে বেশি গেলে সমস্যাও হতে পারে। তাই এমন উপসর্গ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

>> ভিটামিন এ ও সি’র ঘাটতি হলে ত্বকে লাল বা সাদা ফুসকুড়ি দেখা দিতে পারে। এ ছাড়াও পরিবারে কারও এমনটি থাকে অন্যদেরও হতে পারে।

কারণ এটি জেনেটিক সমস্যা। যা চিকিৎসার ভাষায় কেরাটোসিস পিলারিস নামে পরিচিত।

>> জিঙ্ক, নিয়াসিন, রিবোফ্লাভিন ও পাইরিডক্সিনের কম গ্রহণের ফলে মাথার ত্বক, ভ্রু, কান, চোখের পাতাসহ শরীরের বিভিন্ন স্থানে খুশকির মতো চামড়া উঠতে দেখা যায়।

>> আবার প্রায়ই মুখে ঘা হওয়ার সমস্যাও ভিটামিনের ঘাটতির ইঙ্গিত দেয়। এজন্য যাদের মুখে ঘা বা ঠোঁটের কোণে ফাটে তারা থায়ামিন, রিবোফ্লাভিন, পাইরিডক্সিন ও
আয়রন সমৃদ্ধ খাবার বেশি করে খান।

সবার শরীরেই কোনো না কোনো ভিটামিনের অভাব থাকতে পারে। এটি বিরল কিছু নয়। প্রাথমিকভাবে যদি মুখ দেখেই টের পান তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: হেলথলাইন

  • সর্বশেষ - লাইফ স্টাইল