2024-04-27 12:32:57 am

দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে? ঠেকাতে যা করবেন

www.focusbd24.com

দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে? ঠেকাতে যা করবেন

০৬ নভেম্বার ২০২১, ১৮:৫৬ মিঃ

দাঁত ক্ষয় হয়ে যাচ্ছে? ঠেকাতে যা করবেন

বয়স বাড়লে দাঁত ক্ষয় হতে শুরু করে। এটি সাধারণ বিষয়। তবে অনিয়মিত জীবনযাপন, দাঁতের বিভিন্ন রোগ, জিহ্বার অযত্ন এসব কারণে বয়স বাড়ার আগেই দাঁত ক্ষয় হতে শুরু করে। শুধু বড়দেরই নয় শিশুদেরও দাঁত ক্ষয় হয় কিংবা দাঁতে ছিদ্র দেখা দেয়।

যদি খুব দ্রুত দাঁত ক্ষয় হতে শুরু করে তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি এ সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানে ঘরোয়া কয়েকটি উপায় অনুসরণ করতে পারেন। জেনে নিন করণীয়-

> খাওয়ার সময় কাঁচা পেঁয়াজ পাতে নিয়ে বসার অভ্যাস অনেকেরই আছে। জানেন কি, নিয়মিত পেঁয়াজ খেলে দাঁতের নানা সমস্যা দূর হয়। দাঁত ক্ষয় যেতে শুরু করলে ওই দাঁতে এক টুকরো পেঁয়াজ চেপে ধরে রাখুন। ফলে দাঁত ক্ষয় হয়ে যাওয়ার জন্য দায়ী জীবাণু ধ্বংস হবে। ফলে দাঁতের ক্ষয়ও রোধ হবে।

> দাঁত ও মাড়ির নানা সমস্যায় হলুদ দুর্দান্ত কার্যকরী এক উপাদান। হলুদে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানসমূহ যা বিভিন্ন জীবাণু ধ্বংস করতে পারে। দাঁতের ক্ষয় রোধে হলুদ গুঁড়ার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে আক্রান্ত দাঁতে ও এর গোড়ায় লাগিয়ে রাখুন।

> দাঁতের ক্ষয় রোধে এক গ্লাস হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে গার্গল করুন। এ সময় মুখে লবণ পানি এক মিনিট রেখে দিন। তারপর কুলকুচি করে ফেলে দিন। এতেও দাঁতের ক্ষয় কমবে।

> চিনি ও মিষ্টিজাতীয় খাবার খাওয়া বন্ধ করুন। বেশিরভাগ শিশুদের দাঁত ক্ষয় হয়ে যাওয়ার কারণ এটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দাঁত ক্ষয়ে যাওয়ার মূল কারণেই হলো মিষ্টিজাতীয় খাবার অতিরিক্ত খাওয়া। তারা পরামর্শ দেয়, প্রতিদিনের খাবারের মোট ক্যালোরির ১০ শতাংশেরও কম চিনি গ্রহণ করা উচিত।

> ভিটামিন ডি গ্রহণ করুন। এই ভিটামিন দাঁতের স্বাস্থ্য ভালো রাখে। ভিটামিন ডি ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন- টকদই দাঁতের জন্য উপকারী।

নানা কারণে দাঁতের ক্ষয় হতে পারে। তবে নিয়মিত মুখ পরিষ্কার রাখলে দাঁতের বিভিন্ন রোগের ঝুঁকি কমে। প্রতিদিন অন্তত ২-৩ বার দাঁত মাজুন ও জিহ্বা পরিষ্কার রাখুন। পাশাপাশি এই নিয়মগুলো অনুসরণ করলে দাঁতের ক্ষয় রোধ হবে দ্রুত।

সূত্র: হেলথলাইন


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :