, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

এবার মালয়েশিয়ায় ওমিক্রন শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

এবার মালয়েশিয়ায় ওমিক্রন শনাক্ত

মালয়েশিয়ায় প্রথম বারের মতো করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা থেকে মালয়েশিয়ায় ফেরার পর এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হয়।

এরপর ১০ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয় ১৯ বছর বয়সী ওই শিক্ষার্থীকে। তাকে ছেড়ে দেওয়ার পরে আবারও পরীক্ষা করা হলে তার নতুন ধরন ওমিক্রন ধরা পড়ে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার (৩ ডিসেম্বর) জানায়, ওই শিক্ষার্থী দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়ায় প্রবেশ করেন। তবে তার সঙ্গে দেশে ফেরা অন্যদের পরীক্ষা করা হলে করোনা রিপোর্ট নেগেটিভ আসে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনার নতুন ধরন শনাক্তের বিষয়ে সতর্ক করে। অবশ্য পরে জানা যায়, এর আগেই নেদারল্যান্ডসে পাওয়া গিয়েছিল ধরনটি। তখন এর আনুষ্ঠানিক কোনো নাম না থাকলেও ভ্রমণে কড়াকড়ি আরোপে দেরি করেনি বিশ্ব। আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার নতুন এই ধরনে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ওমিক্রনে এমন কিছু মিউটেশন বা রূপান্তর ঘটেছে, যার ফলে এর বিরুদ্ধে প্রচলিত টিকাগুলো কার্যকর না-ও হতে পারে। তবে বিধিনিষেধের বিষয়ে পরিস্থিতি বিবেচনায় পদক্ষেপ নিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি।

  • সর্বশেষ - আন্তর্জাতিক