, ১০ মাঘ ১৪২৮ অনলাইন সংস্করণ

নতুন বছরের শুরুতেই নির্ধারিত হবে কোচ ডোমিঙ্গোর ভাগ্য!

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

নতুন বছরের শুরুতেই নির্ধারিত হবে কোচ ডোমিঙ্গোর ভাগ্য!

কেমন কোচ রাসেল ডোমিঙ্গো? সাফল্য-ব্যর্থতার মানদন্ডে তিনি যে ডেভ হোয়াটমোর, জেমি সিডন্স আর হাথুরুসিংহের মানের নন, তা বলতে ক্রিকেট বোদ্ধা হবার বোধকরি দরকারও নেই। পাড়ার-গলির অবুঝ কিশোরও মানছেন সাফল্যের চেয়ে ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লা অনেক ভারি।

তার অধীনে জাতীয় দল ভাল খেলতে পারছে না। হেড কোচ হিসেবে ডোমিঙ্গো ক্রিকেটারদের কাছ থেকে সেরাটা বের করতে পারছেন না। এমনকি তার গেম প্ল্যানে ক্রিকেট বোধ আর দুরদর্শিতার ছোঁয়াও খুঁজে পাওয়া যায়নি।

কোটি কোটি টাকা বেতন দিয়ে এ দক্ষিণ আফ্রিকানকে হেড কোচ পদে রাখার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে আগে থেকেই। বাংলাদেশ ভক্ত ও সমর্থকদের বড় অংশ ডোমিঙ্গোর পরিবর্তে একজন নতুন দক্ষ ও কুশলী প্রশিক্ষক চান।

কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুর সময় শোনা গেল তার সঙ্গে উল্টো আরও এক বছরের চুক্তি করেছে বিসিবি এবং আগামী বছর অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ডোমিঙ্গোকেই কোচ রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিসিবি।

কিন্তু হঠাৎ গুঞ্জন, তাকে বাদ দেয়ার চিন্তা মাথায় ঢুকেছে বোর্ডের শীর্ষ কর্তাদের। এমনও খবর চাওর হয়ে গেছে যে, নিউজিল্যান্ড সফরই হবে কোচ ডোমিঙ্গোর শেষ অ্যাসাইনমেন্ট।

আসলে কী? ডোমিঙ্গোই কী কোচ থাকবেন? নাকি তাকে বদলে নতুন কোচ নিয়োগ দেবে বিসিবি? কোচ ডোমিঙ্গোর বিষয়ে বোর্ডের চিন্তা-ভাবনা কী? তাকে কোচ পদে রাখা হবে কি হবে না?

আজ শনিবার এ প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। জবাব দিতে গিয়ে নাজমুল হাসান পাপন অনেক বড় ব্যাখ্যা দিয়েছেন। যার সারমর্ম হলো আগামী বছর জানুয়ারিতে কোচ ইস্যু চূড়ান্ত করা হবে।

তার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতার পুঙ্খানুপুঙ্খু তদন্ত হবে। কোন আধাআধি বা অসম্পূর্ণ নয়, সুষ্ঠু তদন্ত প্রক্রিয়া শেষ করে খুঁটিয়ে দেখা হবে কিসের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপে এ অস্বাভাবিক ব্যর্থ হয়েছে দল?

পাপন যোগ করেন তিনি আগে কখনোই জাতীয় দলকে এত অনুজ্জ্বল, খাপছাড়া আর শ্রী-হীন ও খাপছাড়া মনে হয়নি। তার কাছে পুরো দলের এক সঙ্গে গোটা টি-টোয়েন্টি বিশ্বকাপে খারাপ খেলাটা অস্বাভাবিক ঠেকেছে। তাই বিসিবি বিগ বস কায়মনোবাক্যে চান, আগে সেই অস্বাভাবিক ব্যর্থতার যথাযথ কারণ খুঁজে বের করা হবে। সেখানে যদি কোচ তথা টিম ম্যানেজমেন্টের ব্যর্থতা ফুটে ওঠে তাহলে অতি অবশ্যই কোচিং স্টাফে পরিবর্তন আনা হবে।

তবে তার আগে তিনি পুরো তদন্ত কমিটির রিপোর্ট চান। পাপন আরও জানান, বিসিবির দুই সিনিয়র পরিচালক এনায়েত হোসেন সিরাজ আর জালাল ইউনুসের সমন্বয়ে গঠিত তদন্ত কসিটি এখনো আনুষ্ঠানিক রিপোর্ট বোর্ডে জমা দেননি।

তবে তার সাথে জালাল ইউনুসের এমনি অনানুষ্ঠানিক কিছু কথা বার্তা হয়েছে। সেখানে নাকি বিশ্বকাপ টি-টোয়েন্টিতে ব্যর্থতার কোন উল্লেখযোগ্য কারণ বেরিয়ে আসেনি। তাই বিসিবি বিগ বসের ইচ্ছে , তিনি নিজে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে বসবেন। একান্তে কথা বলবেন।

তার বিশ্বাস, সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে একান্তে কথা বললে কোন না কোন কারণ বেরিয়ে আসবে। এবং তার সঙ্গে তদন্ত কমিটির পূর্ণাঙ্গ রিপোর্ট যোগ করে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে। সেখানে যে বা যারা দোষি বলে চিহ্নিত হবেন- তাদের জায়গায় পরিবর্তন ঘটবে।

  • সর্বশেষ - খেলাধুলা