, ৯ মাঘ ১৪২৮ অনলাইন সংস্করণ

নরওয়ের প্রমোদতরীতে ১০ জনের করোনা শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

নরওয়ের প্রমোদতরীতে ১০ জনের করোনা শনাক্ত

নরওয়ের একটি প্রমোদতরীতে যাত্রী এবং ক্রু সদস্যদের মধ্যে ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। ওই প্রমোদতরীটি রোববার হাজার হাজার যাত্রী নিয়ে নিউ অরলিন্সে ফিরছিল। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গছে, প্রমোদতরীটি গত ২৮ নভেম্বর নিউ অরলিন্স থেকে রওনা করেছিল। সমুদ্রযাত্রায় এটি বেলিজ, হন্ডুরাস ও মেক্সিকোতে যাত্রা বিরতি করেছে। এতে তিন হাজার ২শ জনেরও বেশি যাত্রী রয়েছে। জাহাজে থাকা প্রত্যেক যাত্রীকে নামার আগে করোনা পরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে।

মহামারি চলাকালীন বিশ্বব্যাপী প্রমোদতরীর বাণিজ্যে বড় ধরনের আঘাত আসে। ফলে ভেঙে পড়ে পর্যটনখাত, কর্মসংস্থান হারায় লাখ লাখ মানুষ। ২০২০ সালের ফেব্রুয়ারিতে যখন করোনভাইরাসের প্রকোপ শুরু হয় তখন ডায়মন্ড প্রিন্সেস নামে একটি ক্রুজ জাহাজকে জাপান থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল। ওই জাহাজের ৭শ জনের করোনা শনাক্ত হয়। মারা যায় ১৩ জন।

২০২০ সালের মার্চে যুক্তরাষ্ট্রে ক্রুজ অপারেশন স্থগিত করা হয়। সিডিসি কোভিডের বিস্তার রোধ করতেই এমন পদক্ষেপ নেয়।

গত বছর ইউরোপসহ বেশ কয়েকটি দেশ পুনরায় ক্রুজ জাহাজের যাত্রা শুরু করে। তবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে। গত মাসে কানাডা তাদের জলসীমায় ক্রুজ জাহাজের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নেয়।

  • সর্বশেষ - আন্তর্জাতিক