, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, ২ পাইলট নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, ২ পাইলট নিহত

খারাপ আবহাওয়ার কারণে পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ-কাশ্মীরে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় হেলিকপ্টারে থাকা দুই পাইলটই নিহত হয়েছেন। সোমবার (৬ ডিসেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পাকিস্তান সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, দুর্ঘটনার পর হেলিকপ্টারটি সিয়াচেন হিমবাহে নেমে গেছে। কারাকোরাম রেঞ্জে অবস্থিত বিশ্বের দীর্ঘতম পর্বত হিমবাহগুলোর মধ্যে এটি একটি। পাকিস্তান ও ভারতের মধ্যে যুদ্ধের কারণে এটিকে পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র হিসেবে বিবেচনা করা হয়।

এরই মধ্যে সিয়াচেনে উদ্ধারকারী হেলিকপ্টার ও সেনা পাঠানো হয়েছে। তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। নিহত দুই পাইলট হলেন মেজর ইরফান বের্চা ও মেজর রাজা জিশান জাহানজেব।

জানা গেছে, সিয়াচেনে প্রায়ই এরকম দুর্ঘটনা ঘটে। এলাকাটি ট্র্যাজেডির জন্য বেশ পরিচিত। জনশূন্য এ স্থানটিতে যুদ্ধের চেয়ে তুষারপাত ও তীব্র ঠাণ্ডায় বেশি সেনা মারা যায়। ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ভারত ও পাকিস্তানের মধ্যে তিনটি যুদ্ধ হয়। এর মধ্যে দুইটিই হয় কাশ্মীর নিয়ে।

১৯৪৭ সালের পর থেকেই কাশ্মীরের কিছু অংশ ভারত আর কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণে রয়েছে। তবে কাশ্মীরকে দু’পক্ষই নিজেদের বলে দাবি করে আসছে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক