, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

বেগম রোকেয়া পদক পাচ্ছেন যারা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বেগম রোকেয়া পদক পাচ্ছেন যারা

‘বেগম রোকেয়া পদক ২০২১’-এ চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন বিশিষ্ট পাঁচজন নারী। তাদের মধ্যে একজন মরণোত্তর এ পদকে ভূষিত হচ্ছেন।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদেরকে সম্মননা পদক তুলে দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন। প্রধানমন্ত্রীর পক্ষে অনুষ্ঠানের সভাপতি এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা মনোনীতদের পদক পরিয়ে দেবেন।

নারী শিক্ষায় অবদানের জন্য এবছর রোকেয়া পদকে মনোনীত হয়েছেন কুমিল্লার প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা। নারী অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মনোনীত হয়েছেন যশোরের অর্চনা বিশ্বাস। নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় মনোনীত হয়েছেন কুমিল্লার শামসুন্নাহার রহমান পরাণ (মরণোত্তর)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রভোস্ট ড. জিনাত হুদা সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের জন্য রোকেয়া পদকে মনোনীত হয়েছেন। তার জেলা মুন্সিগঞ্জ। এছাড়া পল্লী উন্নয়নে অবদান রাখায় মনোনীত হয়েছেণ কুষ্টিয়ার গবেষক ড. সারিয়া সুলতানা।

পদকপ্রাপ্তদের প্রত্যেকে রেপ্লিকাসহ ১৮ ক্যারেটের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক ও সম্মাননাপত্র পাবেন। এছাড়া তাদেরকে চার লাখ টাকার চেক দেওয়া হবে।

বেগম রোকেয়া দিবসের অনুষ্ঠানসূচি
৯ ডিসেম্বর সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠিত হবে। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হবেন। এতে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

পদক প্রদান অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করবে।

এদিকে, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

  • সর্বশেষ - আলোচিত খবর