, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

সকালের নাস্তায় যে ৩ খাবার খেলে কমবে ভূঁড়ি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

সকালের নাস্তায় যে ৩ খাবার খেলে কমবে ভূঁড়ি

অনিয়মিত জীবনযাপনের কারণে অনেকেই স্থূলতায় ভুগছেন। এমনকি বাদ যাচ্ছে না শিশুরাও। শরীরের বিভিন্ন স্থানে চর্বি জমা শুরু হলেই ওজন ধীরে ধীরে বাড়তে থাকে। বিশেষ করে ভূঁড়ি নিয়ে দুশ্চিন্তায় আছেন অনেকেই। কীভাবে দ্রুত পেটের চর্বি কমানো যায়, তা নিয়ে চর্চা করেন সব সময়।

পেট ও কোমরে মেদ জমতে শুরু করে সবার আগে। আর ভূঁড়ি কমাতে গেলে তো নিয়ম করে চলতেও হবে। ঘরে বসেই সহজ কিছু পেটের ব্য্যায়াম করতে হবে। পাশাপাশি খাবারের বিষয়েও নজর রাখতে হবে।

বিশেষ করে ভূঁড়ি কমাতে সকালের নাস্তার প্রতি বাড়তি যত্নশীল হতে হবে। কারণ সকালের নাস্তার উপর নির্ভর করেই সারাদিন শরীর শক্তি পায়।

পেটের মেদ কমাতে কার্বোহাইড্রেট কম করে প্রোটিন ও ফাইবার বেশি করে খেতে হবে। জেনে নিন তেমনই কয়েকটি খাবারের কথা, যা সকালের নাস্তায় খেলে দ্রুত কমতে পারে পেটের মেদ।

ডিম

কার্বোহাইড্রেট খুবই কম মাত্রায় থাকে ডিমে। তবে নানা ধরনের খনিজ পদার্থে ভরা থাকে এটি। পোচ, অমলেট হোক বা সাধারণ সেদ্ধ- যে কোনোভাবেই খেতে পারেন ডিম। এতে শরীর পাবে প্রয়োজনীয় প্রোটিনসহ নানা পুষ্টি উপাদান। দৈনিক ডিম খেলে ওজন খুব তাড়াতাড়ি কমতে শুরু করে।

উপমা

ওজন কমাতে উপমাও খুব দারুন কাজ করে। সুজি দিয়ে তৈরি করা হয় এই পদটি। অনেকটা ভাপা পিঠার মতো করে তৈরি করা হয় উপমা। এটি খেতে খুবিই সুস্বাদু ও পুষ্টিকর।

ফাইবারে ভরপুর এই খাবার। সুজিতে থাকা ফ্যাট শরীরের ভালো কোলেস্টেরল বাড়ায়। শুধু খেয়াল রাখবেন, যেন তেল কম দিয়ে রান্না করা হয় উপমা।

টকদই

টকদইয়ের স্বাস্থ্য উপকারিতার কথা কমবেশি সবারই জানা। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত টকদই খান, তাদের ওজন ঝরে দ্রুত।

টকদইয়ে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন ও ক্যালসিয়াম। যা শরীরের বাড়তি ওজন কমাতে ওজনও কমায় আবার শরীরের কর্মশক্তিও জোগায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ - লাইফ স্টাইল