, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

র‌্যাবের মানবাধিকার লঙ্ঘনের কোনো সুযোগ নেই : ডিজি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

র‌্যাবের মানবাধিকার লঙ্ঘনের কোনো সুযোগ নেই : ডিজি

র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, র‌্যাব মানবাধিকার লঙ্ঘন করে না। আইন ও সংবিধান অনুযায়ী র‌্যাব কাজ করে।

রোববার (১২ ডিসেম্বর) বরগুনার পাথরঘাটায় জেলেদের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। জলদস্যু এবং সন্ত্রাস দমনের র‌্যাব যা বলে, তা বাস্তবায়ন করে বলেও মন্তব্য করেন তিনি।

উপকূলীয় জীবন এবং জীবিকার নিরাপত্তায় জেলে ও স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় করতে বরগুনার পাথরঘাটা যান র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ সময় মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, র‌্যাব যা করে তা আইন ও দেশের সংবিধান অনুযায়ী করে। আইনবহির্ভূত কোনো কাজ র‌্যাব করে না। আমরা যখন কোনো কাজ করি, তখন তা বিভিন্নভাবে তদন্ত করা হয়। তদন্তের পর মামলার প্রয়োজ হলে মামলা করা হয়। তাই আমাদের মানবাধিকার লঙ্ঘনের কোনো সুযোগ নেই।

সাগরে জেলেদের নিরাপত্তা ও স্থলে সন্ত্রাস দমনে র‌্যাব যা বলে তা বাস্তবায়ন করে। তাই তিনি জলদস্যুদের আত্মসমর্পণের আহ্বান জানান। এ সময় আত্মসমর্পণকৃত জলদস্যুদের সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন তিনি।

তিনি বলেন, আমরা এখনো সতর্ক করে বলতে চাই, যারা এখনো অপরাধ কর্মকণ্ডের সঙ্গে যুক্ত আছেন, তারা এ পথ থেকে ফিরে আসুন। আমরা আপনাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিচ্ছি। আমরা আপনাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিচ্ছি। যদি আপনারা সুপথে ফিরে না আসেন, তাহলে আমাদের যা করার তা-ই করব।

জেলেদের সঙ্গে মতবিনিময় শেষে স্থানীয় প্রশাসনের সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এ সভায় সম্প্রতি জলদস্যুদের গুলিতে নিহত জেলে মুছার পরিবারকে ১ লাখ ও আহত ৯ জেলেকে ১০ হাজার টাকা করে ৯০ হাজার টাকা অর্থসহায়তা প্রদান করে র‌্যাব প্রধান।

  • সর্বশেষ - সারাদেশ