, ১২ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

জ্বর হলে মুখের স্বাদ ফেরাতে যা খাবেন

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

জ্বর হলে মুখের স্বাদ ফেরাতে যা খাবেন

শীত পড়তে শুরু করেছে। আবহাওয়ার এই পরিবর্তনের সময় জ্বর হওয়া খুব সাধারণ ঘটনা। জ্বর হলে সেইসঙ্গে খাবারে অরুচি, শরীর ব্যথা, বমি কিংবা বমি বমি ভাব এসব উপসর্গও দেখা দিতে পারে। অসুস্থ শরীরে খাবার খেতে না পারলে আপনার শরীর আরও দুর্বল হয়ে পড়বে। পুষ্টিও ঠিকভাবে পৌঁছাবে না। পুষ্টিহীন শরীরে রোগের সঙ্গে লড়াই করে সুস্থ হওয়া সম্ভব নয়। তাই খাবার খেতে হবে।

জ্বর হলে খাবারের প্রতি রুচিই সবার আগে চলে যায়। কিন্তু আপনাকে তো খেতে হবে। সেজন্য ফিরিয়ে আনতে হবে মুখের রুচি। এমন কিছু খাবার আছে যেগুলো খেলে রুচি ফিরে আসবে। তাই একটু কষ্ট করে হলেও এই উপায়গুলো মেনে চলুন। এতে মুখের স্বাদ খুব দ্রুত ফিরে আসবে। চলুন জেনে নেওয়া যাক-

লবঙ্গ-দারুচিনি গুঁড়া

লবঙ্গ ও দারুচিনি আমাদের জন্য নানাভাবে উপকার করে থাকে। জ্বরের কারণে মুখের স্বাদ চলে গেলেও দুশ্চিন্তা করবেন না। কারণ এই দুই উপাদান আমাদের মুখের স্বাদ ফেরাতে দারুণভাবে কাজ করে। রুচি ফেরাতে মুখে রাখতে পারেন লবঙ্গ-দারুচিনি গুঁড়া। এক চামচ গুঁড়া নিয়ে কিছুক্ষণ মুখে রেখে দিন। এতে মুখের ভেতরের বিস্বাদ ও তেতোভাব অনেকটাই কেটে যাবে। ফিরে আসবে খাবারের প্রতি রুচিও।

লবণ-পানিতে গার্গল

অনেকে ধারণা কেবল কাশি কিংবা গলা বসার সমস্যা হলেই লবণ-পানির গার্গল করতে হয়। কিন্তু এটি জ্বরের সময়েও সমান কার্যকরী। মুখের স্বাদ চলে গেলে তা ফেরাতেও কাজ করে লবণ-পানি। তাই জ্বরের কারণে অরুচির সমস্যা হলে হালকা গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করে নিন। এতে দ্রুতই স্বাদ ফিরে পাবেন।

পুদিনা পাতা

পুদিনা পাতার অনেক উপকারিতা সম্পর্কে জানেন নিশ্চয়ই। এটি কিন্তু আমাদের মুখের স্বাদ ফেরাতেও সমান কার্যকরী। সেইসঙ্গে হজমে সহায়ক তো বটেই। বোরহানি, জিরাপানি ইত্যাদিতে পুদিনা পাতার ব্যবহার করা হয়। এই পাতা মুখের রুচি ফেরাতে কাজ করে। আপনি দুই-তিনটি পুদিনা পাতা ধুয়ে মুখে রেখে দিন। এতে অস্বস্তি দূর হবে, খাবারের প্রতি আগ্রহ ফিরে আসবে।

লেবু খাবেন যে কারণে

জ্বর হলে টক জাতীয় খাওয়া যাবে না এমনটা অনেকে মনে করেন। কিন্তু এসব খাবার মুখের স্বাদ ফেরাতে কাজ করে। বিশেষ করে লেবুর রস আপনার খাবারের প্রতি রুচি ফিরিয়ে আনতে সাহায্য করবে। তাই জ্বর হলে খাবারের সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে খেতে পারেন। 

পর্যাপ্ত পানি

জ্বর হলে পানি পান করা বন্ধ করে দেবেন না। আপনার শরীরে পানির ঘাটতিও হতে পারে জ্বরের কারণ। তাই পর্যাপ্ত পানি পান করুন। এসময় দিনে অন্তত তিন লিটার পানি পান করতে হবে। এতে পাকস্থলি পরিষ্কার থাকবে এবং আপনি অনেকটাই ঝরঝরে বোধ করবেন। ফিরে আসবে মুখের রুচিও।

  • সর্বশেষ - লাইফ স্টাইল