2024-04-27 04:34:20 am

স্বাধীনতা জাদুঘরে দর্শনার্থীদের ভিড়

www.focusbd24.com

স্বাধীনতা জাদুঘরে দর্শনার্থীদের ভিড়

১৬ ডিসেম্বার ২০২১, ১৭:৪০ মিঃ

স্বাধীনতা জাদুঘরে দর্শনার্থীদের ভিড়

মহান বিজয় দিবসে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত স্বাধীনতা জাদুঘরে দর্শনার্থীদের ভিড় বেড়েছে। অন্যান্য দিনের তুলনায় আজ দর্শনার্থীর সংখ্যা কয়েকগুণ বেশি বলে জানিয়েছে জাদুঘরের টিকিট বিক্রয়কর্মীরা।

সরেজমিনে দেখা যায়, সকাল ৯টায় জাদুঘর খুললেও বেলা ১১টা থেকে বিভিন্ন বয়সের মানুষ সারিবদ্ধ হয়ে দেশের একমাত্র ভূগর্ভস্থ জাদুঘরে প্রবেশ করছে। জাদুঘরের প্রদর্শনীতে মুঘল আমল থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিভিন্ন ঐতিহাসিক চিত্র, মুক্তিযুদ্ধের সংবাদ প্রতিবেদন, মুক্তিযুদ্ধের সময় বিদেশি পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিলিপি ও পোস্টার ঘুরে ঘুরে দেখছে দর্শনার্থীরা।

jagonews24

কয়েকজন দর্শনার্থীর সঙ্গে কথা বলার পর তারা জানান, জাদুঘরের প্রবেশপথ ও গ্যালারি দেখতে বেশ আকর্ষণীয়। আমরা রোমাঞ্চিত হয়েছি। এর মধ্যে জাদুঘরের ‘কালরাত্রি’ গ্যালারিটা দেখে আঁতকে উঠেছি। কী নির্মম ছবিগুলো! এ দেশের মানুষের মরদেহ কাকে খাচ্ছে, শিয়াল টেনে হিঁচড়ে নিচ্ছে, রাস্তার পাশে মরদেহ পড়ে আছে। কিন্তু এরপরের সারিতে বিভিন্ন পত্রিকা ও ছবিতে আমাদের দেশের মানুষের লড়াইয়ের ছবি ও পাকিস্তানিদের আত্মসমর্পণের ছবি দেখে গর্বিত হয়েছি। ভেতরের ঝর্ণাও বেশ মনোরম লেগেছে। মাটির নিচে ঝর্ণা (কৃত্রিম ঝর্ণা) প্রথম দেখলাম আমরা।

তবে দর্শনার্থীরা জানান, আমরা ভাবছি এটি অনেক বেশি সমৃদ্ধ একটি জাদুঘর হবে। কিন্তু এতে প্রদর্শনীর সংখ্যা খুব কম ছিল। কিছুক্ষণের মধ্যে সব দেখে ফেলেছি। জাদুঘরের সংগ্রহ আরও বাড়ালে দর্শনার্থীরা উপকৃত হবে।

jagonews24

জাদুঘরের কর্মী নুর মুহাম্মদ জাগো নিউজকে বলেন, ‘আমাদের দিনে নিয়মিত দর্শনার্থী থাকে ২০০-৩০০ জন। আর আজ আমাদের দর্শনার্থীর সংখ্যা এক থেকে দেড় হাজার। বিশেষ দিনে আমাদের ব্যস্ততা ও দর্শনার্থী দুটোই বেড়ে যায়।’


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :