, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

কলকাতা পৌরসভা নির্বাচন কাল, সতর্ক প্রশাসন

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

কলকাতা পৌরসভা নির্বাচন কাল, সতর্ক প্রশাসন

আগামীকাল রোববার পশ্চিমবঙ্গের কলকাতা পৌরসভা নির্বাচন। সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন রাজ্য সরকারের কাছে বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। রাজ্য নির্বাচন কমিশন এরই মধ্যে হাইকোর্টের নির্দেশক্রমে পুলিশ প্রশাসনকে সব ধরনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী শুক্রবার (১৭ ডিসেম্বর) বিকেলে প্রচারপর্ব শেষ হওয়ার পরপরই পুলিশ সদস্যরা কলকাতার বিভিন্ন প্রান্তে টহল দেন। নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি হাইকোর্ট নাকচ করে দিলে দায়িত্ব পড়ে রাজ্য পুলিশের ওপর।

আদালতের নির্দেশনার পর সুষ্ঠু ও অবাধ নির্বাচনের লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশ। তারই অংশ হিসেবে শনিবার কলকাতা পুলিশের র্যাফ ফোর্সের রোডমার্চ নজর কাড়ে শহরবাসীর।

এর আগে নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে মামলা করে বিজেপি। সিঙ্গেল বেঞ্চ এই মামলা খারিজ হওয়ার পর ডিভিশন বেঞ্চে যায় রাজ্য বিজেপি।

ডিভিশন বেঞ্চ রায়ে জানায়, সুষ্ঠু নির্বাচন করার দায়িত্ব রাজ্য সরকার এবং নির্বাচন কমিশনের। কোনোভাবে যদি অশান্তি ছড়ায় তার দায়িত্ব দুজনের ওপরই বর্তায়। এ রকম কিছু হলে জবাব দিতে হবে তাদের। আদালতের এই রায়ের পর নির্বাচনে শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পড়ে রাজ্য পুলিশের হাতেই।

  • সর্বশেষ - আন্তর্জাতিক