, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

শীতে কাবু দিল্লি, বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

শীতে কাবু দিল্লি, বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

ভারতের রাজধানী দিল্লিতে বছরের সর্বনিম্ন তাপমাত্রা ৪.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর ফলে রোববার (১৯ ডিসেম্বর) দ্বিতীয় দিনের মতো দিল্লিবাসী ‘শীতলতম দিন’ অনুভব করে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, দিল্লিতে বছরের প্রথম তীব্র শীত অনুভূত হয় শনিবার। এদিন তাপমাত্রা ৬ ডিগ্রিতে নেমে আসে। পরদিন তা আরও নেমে আসে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল সাড়ে ৮টায় দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। এই সময়ে রাজস্থানের চুরুতে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে আসে। সেখানকার তাপমাত্রা রেকর্ড করা হয় মাইনাস ২.৬ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে একই রাজ্যের গঙ্গানগরে তাপমাত্রা ছিল ৩.৬ ডিগ্রি। আর হরিয়ানার নারনাউলে ছিল ১.২ ডিগ্রি, হিসারে ৩.০ ডিগ্রি এবং দিল্লিতে ৪.৬ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের মতে (আইএমডি), সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি বা এর নিচে নামলে এবং সর্বোচ্চ তাপমাত্রা কমপক্ষে ৪.৫ ডিগ্রি বা স্বাভাবিকের নিচে থাকলে তাকে ‘শীতলতম দিন’ (cold day) বলা হয়।

শনিবার শীতলতম দিনের প্রথম ভাগে দিল্লিতে তীব্র শীতের সঙ্গে উত্তর-পশ্চিম দিকে ঠান্ডা বাতাস বয়ে যায়। ঘণ্টায় যার গতিবেগ ছিল ১০ থেকে ২০ কিলোমিটার। বিকেল বাতাসের তীব্রতা আরও বেড়ে ৪০ কিলোমিটার বেগে প্রবাহিত হয়।

তীব্র শীতের এই অবস্থা দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ২১ ডিসেম্বর পর্যন্ত বিরাজ করবে বলে আইএমডি জানিয়েছে। এই সময়ে পাঞ্জাব, হরিয়ানা, উত্তর রাজস্থান, উত্তর মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশে তাপমাত্রা কমতে পারে।

তবে শীতের সঙ্গে এই তীব্র বাতাস কুয়াশা কাটিয়ে রাজধানী দিল্লির পথ-ঘাট আরও দৃশ্যমান করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

  • সর্বশেষ - আন্তর্জাতিক