, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ অনলাইন সংস্করণ

জমি নিয়ে বিরোধের জেরে গুয়াতেমালায় নিহত ১২

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

জমি নিয়ে বিরোধের জেরে গুয়াতেমালায় নিহত ১২

মধ্য আমেরিকার জনবহুল রাষ্ট্র গুয়াতেমালার পশ্চিমাঞ্চলে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে তিন শিশু, এক নারী ও এক পুলিশ সদস্যসহ ১২ জন নিহত হয়েছেন। গুয়াতেমালা কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় সময় শনিবার (১৮ ডিসেম্বর) দেশটির কর্তৃপক্ষ জানায়, গুয়াতেমালার রাজধানী থেকে ১৫৫ কিলোমিটার দূরে চিকুইক্স গ্রামে এ ঘটনা ঘটে। দীর্ঘদিন ধরে চলে আসা জমি সংক্রান্ত বিরোধের জেরে দুটি পৌরসভার বাসিন্দাদের মধ্যে সংঘর্ষ হয়। এতে নিহত হন ১২ জন। তাদের মধ্যে একজন পুলিশ সদস্যও মারা যান এবং আহত হন দুইজন।

গুয়াতেমালার জাতীয় পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভবিষ্যতে সহিংসতা এড়াতে দুই পক্ষের প্রধানদের সঙ্গে কথা বলছেন তারা। দেশটির মানবাধিকার ন্যায়পালের কার্যালয়ও ওই এলাকায় পুলিশের উপস্থিতি বাড়ানোর সুপারিশ করেছে।

গুয়াতেমালা ১৮২১ সালে স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য ও সরকারি নিপীড়নের ফলে ১৯৬০ সালে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। ১৯৯৬ সালে একটি শান্তিচুক্তি স্বাক্ষরের মাধ্যমে ৩৬ বছরের দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের অবসান ঘটে। এই যুদ্ধে দুই লাখেরও বেশি গুয়াতেমালান নিহত বা নিখোঁজ হন। এই অঞ্চলের মানুষদের মধ্যে ভূমি নিয়ে বছরের পর বছর ধরে ঝগড়া-বিবাদ চলে আসছে।

সূত্র: আল-জাজিরা

  • সর্বশেষ - আন্তর্জাতিক