, ৩ বৈশাখ ১৪৩১ অনলাইন সংস্করণ

দীর্ঘদিনের সঙ্গীকে কারাগারেই বিয়ে করলেন অ্যাসাঞ্জ

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

দীর্ঘদিনের সঙ্গীকে কারাগারেই বিয়ে করলেন অ্যাসাঞ্জ

দীর্ঘদিনের সঙ্গী স্টেলা মরিসের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন আলোচিত ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের দক্ষিণ-পূর্বে অবস্থিত বেলমার্শ কারাগারে ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে বুধবার (২৩ মার্চ) তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

উচ্চ নিরাপত্তার এই কারাগারে অনুষ্ঠিত বিয়েতে মাত্র চারজন অতিথি অংশ নেওয়ার অনুমতি পেয়েছিলেন। এর বাইরে উপস্থিত ছিলেন দু’জন সাক্ষী ও দু’জন নিরাপত্তাকর্মী। বৃহস্পতিবার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গোপনীয় মার্কিন সামরিক রেকর্ড এবং কূটনৈতিক বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁসের দায়ে অ্যাসাঞ্জকে বিচারের মুখোমুখি করতে চায় যুক্তরাষ্ট্র। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে মামলাও হয়। তবে ২০১৯ সাল থেকে বেলমার্শ কারাগারে বন্দি ৫০ বছর বয়সী অ্যাসাঞ্জের দাবি, তিনি কোনো অন্যায় করেননি। এর আগে লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে সাত বছর ধরে আটক ছিলেন তিনি।

এর আগে ২০২১ সালের নভেম্বরে বন্দি অ্যাসাঞ্জকে কারাগারের মধ্যেই বাগদত্তা স্টেলা মরিসকে বিয়ে করার অনুমতি দেয় কারা কর্তৃপক্ষ। যুক্তরাজ্যের বিবাহ আইন ১৯৮৩-এর আওতায় কারাগারে বিয়ের জন্য আবেদনের সুযোগ পান বন্দিরা। কোনো বন্দির আবেদন মঞ্জুর হলে সম্পূর্ণ খরচ মিটিয়ে বিয়ে করতে পারেন তারা।

বিয়ে সম্পন্ন হওয়ার পর বেলমার্শ কারাগারের গেটের বাইরে অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা মরিস বলেন, ‘আমি খুব খুশি এবং খুবই দুঃখিত। আমি জুলিয়ানকে মন থেকে ভালোবাসি। তিনি যদি এখন এখানে থাকতেন!’

অবশ্য, ল্ডনে ইকুয়েডর দূতাবাসে অবস্থানের সময় দুই সন্তানের বাবা-মা হন অ্যাসাঞ্জ-মরিস। ২০১১ সালে অ্যাসাঞ্জের আইনজীবীর দলে যোগ দেন মরিস, তাদের মধ্যে সম্পর্ক শুরু হয় ২০১৫ সালে। আর ২০২২ সালে এসে এক-অপরের জীবনসঙ্গী হলেন তারা।

  • সর্বশেষ - আন্তর্জাতিক