, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

মাক্সিম গোর্কি ও সত্যেন সেনের জন্ম

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

মাক্সিম গোর্কি ও সত্যেন সেনের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৮ মার্চ ২০২২, সোমবার। ১৪ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১৯৪১- সুভাষচন্দ্র বসু গোপন সাবমেরিন যাত্রা শেষে আজকের দিনে বার্লিন পৌঁছান।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় তাইওয়ান।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় লেবানন।
২০১০- মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান একটেল রবি আজিয়াটা কোম্পানি নামে আত্মপ্রকাশ করে।
২০১৯- ঢাকার বনানীতে এফআর টাওয়ারে আগুন লেগে ২৫ জন নিহত হন।

জন্ম
১৮৬৮- রুশ, সোভিয়েত লেখক, সমাজতান্ত্রিক বাস্তববাদী সাহিত্যের প্রতিষ্ঠাতা মাক্সিম গোর্কি। নিঞ্জি নভগরদ এলাকায় জন্মগ্রহণ করেন। তিনি নিজেই তার সাহিত্যিক ছদ্মনাম হিসেবে 'গোর্কি' অর্থাৎ 'তেতো' নামকে বেছে নেন। তার অনেক বিখ্যাত রচনার মধ্যে 'মা' একটি কালজয়ী উপন্যাস। তিনি সাহিত্যে নোবেল পুরস্কারের জন্য পাঁচবার মনোনীত হয়েছিলেন। একজন লেখক হিসেবে সফল হওয়ার প্রায় ১৫ বছর আগে থেকে তিনি প্রায়শই চাকরি পরিবর্তন করেছিলেন এবং রাশিয়ার বিভিন্ন প্রদেশ ঘুরে বেড়াতেন। এরপর এই অভিজ্ঞতাগুলো পরে তার লেখার উপর প্রভাব ফেলেছে।

১৯০৭- প্রগতিশীল লেখক ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সত্যেন সেন। বিক্রমপুর (বর্তমান মুন্সীগঞ্জ জেলার) টংগিবাড়ী উপজেলার সোনারং গ্রামের সেন পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৯ সালে বিপ্লবী কথাশিল্পী সত্যেন সেন, রণেশ দাশগুপ্ত, শহীদুল্লা কায়সারসহ একঝাঁক তরুণ উদীচী গঠন করেন। জন্মলগ্ন থেকে উদীচী অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করে আসছে। উদীচী ’৬৮, ’৬৯, ’৭০, ’৭১, সালে বাঙালির সার্বিক মুক্তির চেতনাকে ধারণ করে গড়ে তোলে সাংস্কৃতিক সংগ্রাম। এ সংগ্রাম গ্রামবাংলার পথেঘাটে ছড়িয়ে পড়ে। এ সময় উদীচীর কর্মীরা প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নেয়।

১৯০৯- বিশিষ্ট রবীন্দ্র সংগীত ও নজরুলগীতি শিল্পী সন্তোষ সেনগুপ্ত।
১৯৪৯- খ্যাতিমান কম্পিউটার বিজ্ঞানী ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেসলি ভ্যালিয়ান্ট।
১৯৭৯- একজন বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক শাকিব খান।
১৯২৭- নারীবাদী ও শিক্ষাবিদ বীণা মজুমদার।

মৃত্যু
১৯৬৯- মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪তম রাষ্ট্রপতি ডোয়াইট্ ডি. আইজেনহাওয়ার।

  • সর্বশেষ - ফিচার