, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

ভারতে টানা আট দিন বাড়ল জ্বালানি তেলের দাম

  আন্তর্জাতিক ডেস্ক

  প্রকাশ : 

ভারতে টানা আট দিন বাড়ল জ্বালানি তেলের দাম

ভারতে জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। টানা আট দিন বেড়েছে পেট্রল ও ডিজেলের দাম। সবশেষে বুধবার (৩০ মার্চ) দেশটিতে যথাক্রমে পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে লিটারে ৮০ পয়সা। আর গত নয় দিনে প্রতি লিটারে মোট দাম বেড়েছে ৫ টাকা ৬০ পয়সা।

দিল্লিতে পেট্রলের প্রতি লিটার আজ ১০১.০১ টাকা। যা আগে ছিল ১০০.২১ টাকা। ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৪৭ টাকা থেকে বেড়ে ৯২.২৭ টাকা হয়েছে।

মুম্বাইতে প্রতি লিটার পেট্রল এবং ডিজেলের দাম যথাক্রমে ১১৫.৮৮ টাকা এবং ১০০.১০ টাকা।

নতুন করে দাম বাড়ার পর চেন্নাইতে পেট্রল বিক্রি হচ্ছে ১০৬.৬৯ টাকায় এবং ডিজেল বিক্রি হবে ৯৬.৭৬ টাকায়।

কলকাতায় পেট্রলের নতুন দাম প্রতি লিটারে ১১০.৫২ টাকা এবং ডিজেলের দাম ৯৫.৪২ টাকা।

ভারতে জ্বালানি তেলের দামের ঊর্ধ্বমুখী প্রবণতা দীর্ঘদিন বন্ধ ছিল। হঠাৎ ২১ মার্চ মধ্যরাত থেকে জ্বালানির দাম বাড়তে শুরু করে। ওই দিন পেট্রলের দাম ছিল লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম ছিল লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।

২০২১ সালের শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানির দামে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তদের। সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার কারণে প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় ভারতে পেট্রল-ডিজেলের দাম অনেকটা কমে যায়।

পরে জ্বালানির ওপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। এতে এক ধাক্কায় আরও অনেকটা কমে দাম। যদিও পশ্চিমবঙ্গ সরকার পেট্রল ও ডিজেলের ওপর থেকে কর কমায়নি।

  • সর্বশেষ - মিডিয়া