, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

ইফতারের জন্য শাহী আলুর চপ তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ইফতারের জন্য শাহী আলুর চপ তৈরির রেসিপি

ইফতারের আয়োজনে থাকে আলুর চপ। এটি সাধারণভাবে ছাড়াও তৈরি করা যায় ভিন্ন স্বাদে। ইফতারের আয়োজনে শাহী স্বাদ যোগ হলে খেতে আরও ভালোলাগবে নিশ্চয়ই। আজ চলুন জেনে নেওয়া যাক পরিচিত সব উপকরণ দিয়ে সুস্বাদু শাহী আলুর চপ তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

আলু- ৭-৮টি

গরুর ঝুরা মাংস- ২৫০ গ্রাম

পেঁয়াজ কুঁচি- দেড় কাপ

আদা কুচি- ১ টেবিল চামচ

রসুন কুচি- ২ টেবিল চামচ

টমেটো কেচাপ- ৪ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ

কাঁচা মরিচ কুচি- স্বাদমতো

ধনিয়াপাতা কুচি- পরিমাণমতো

ডিম- ২টি

ব্রেড ক্রাম্বস- ২ কাপ

তেল- পরিমাণমতো

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

আলু সেদ্ধ করে ছিলে ভালোভাবে চটকে নিন। কড়াইতে তেল গরম করে এতে পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ নরম হয়ে এলে আদা ও রসুন কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। এবার তাতে গরুর মাংস কুচি, টমেটো কেচাপ, লবণ ও কালো গোলমরিচের গুঁড়া দিয়ে কষাতে হবে। মাংস থেকে পানি বের হয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিছুটা শুকিয়ে এলে এতে কাঁচা মরিচ কুচি ও ধনিয়া পাতা কুচি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে।

আলুর চপ তৈরির জন্য একটি বাটিতে দুইটি ডিম ফেটিয়ে নিন। অপরদিকে একটি প্লেটে ব্রেড ক্রাম্বস ছড়িয়ে নিন। এবার হাতের তালুতে পরিমাণমতো আলু নিয়ে তার মধ্যে মাংসের পুর দিয়ে চপের উপরের অংশ আলুর সাহায্যে মুড়ে নিন। এভাবে সবগুলো চপ তৈরি করুন। কড়াইতে তেল গরম করে নিন। আলুর চপ প্রথমে ডিমে চুবিয়ে এরপর ব্রেড ক্রাম্বসের গড়িয়ে নিতে হবে। তেল গরম হলে চপগুলো সোনালি করে ভেজে তুলুন। ইফতারে পরিবেশন করুন সুস্বাদু শাহী আলুর চপ।

  • সর্বশেষ - লাইফ স্টাইল