, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

প্রভাতকুমার মুখোপাধ্যায় ও লীলা মজুমদারের প্রয়াণ

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

প্রভাতকুমার মুখোপাধ্যায় ও লীলা মজুমদারের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৫ এপ্রিল ২০২২, মঙ্গলবার। ২২ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১০৪৬- নাসের খসরু তার সাত বছরের জন্য মধ্যপ্রাচ্যের ভ্রমণ শুরু করেন, যার বিবরণ পরে তার ‘সাফামামা’ বইটিতে দিয়েছিলেন।
১৭৫৩- বৃটিশ জাদুঘরের প্রতিষ্ঠা করা হয়।
১৭৯৪- ফরাসি বিপ্লবের অন্যতম নায়ক হিসেবে পরিচিত জর্জ ডাটনকে গিলোটিনের মাধ্যমে প্রাণদণ্ড কার্যকর করা হয়।
১৯৩১- ব্রিটিশ গভর্নর জেনারেলও মহাত্মা গান্ধীর মধ্যে চুক্তি সই হয়েছিল রাজনৈতিক বন্দিদের মুক্তি ও গরিবের জন্য লবণের অধিকার সংরক্ষণের।
১৯৪৪- সুভাষচন্দ্র বসু রেঙ্গুনে আজাদ হিন্দ ব্যাঙ্ক স্থাপন করেন।

জন্ম
১৮২৭- ব্রিটিশ শল্যচিকিৎসক ও আধুনিক শল্যচিকিৎসার জনক জোসেফ লিস্টার।
১৮৮২- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী অবিনাশচন্দ্র ভট্টাচার্য।
১৯২৯- বাংলাদেশের বিশিষ্ট সহিত্যিক, গবেষক ও অনুবাদক গোলাম সামদানী কোরায়শী।

মৃত্যু
১৯৩২- বাঙালি সাহিত্যিক প্রভাতকুমার মুখোপাধ্যায়। ১৮৭৩ খ্রিস্টাব্দের ৩ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার ধাত্রীগ্রামে মাতুলালয়ে তার জন্ম। ছাত্রাবস্থায় 'ভারতী' পত্রিকায় কবিতা রচনার মধ্য দিয়ে প্রভাতকুমারের সাহিত্য জীবনের শুরু। পরে গদ্য রচনায় হাত দেন। 'শ্রীমতী রাধামণি দেবী' ছদ্মনামে লিখে কুন্তলীনের প্রথম পুরস্কার লাভ করেন। এক বার 'শ্রীজানোয়ারচন্দ্র শর্মা' ছদ্মনামে তার রচিত নাটক 'সূক্ষ্মলোম পরিণয়' মর্মবাণী পত্রিকায় প্রকাশিত হয়। প্রদীপ, প্রবাসী ও ভারতী পত্রিকায় তিনি নিয়মিত লিখতেন। তার রচিত ১৪ টি উপন্যাস ও মোট ১০৮ টি গল্প নিয়ে ১২ টি গল্প-সংকলনের সম্ভার আছে বাংলা সাহিত্যে।

১৯৪০- ভারতের স্বাধীনতা সংগ্রামের একনিষ্ঠ সেবক দীনবন্ধু চার্লস ফ্রিয়ার এন্ড্রুজ।
২০০০- ভারতীয় বাঙালি রবীন্দ্রসংগীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়।
২০০০- বাংলা রঙ্গমঞ্চের বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব অমর গঙ্গোপাধ্যায়।

২০০৭- ভারতীয় বাঙালি লেখিকা লীলা মজুমদার। তিনি কলকাতার রায় পরিবারের প্রমদারঞ্জন রায় ও সুরমাদেবীর সন্তান (বিবাহপূর্ব নাম লীলা রায়)। তার জন্ম রায় পরিবারের গড়পাড় রোডের বাড়িতে। উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ছিলেন প্রমদারঞ্জনের দাদা এবং লীলার জ্যাঠামশাই। সেইসূত্রে লীলা হলেন সুকুমার রায়ের খুড়তুতো বোন এবং সত্যজিৎ রায়ের পিসি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরাজী পরীক্ষায় তিনি ইংরাজীতে সর্বোচ্চ নম্বর অর্জন করেন। তার প্রথম গল্প লক্ষ্মীছাড়া ১৯২২ সালে সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়। তিনি বহু সংখ্যক বাংলা গল্প, প্রবন্ধ ও উপন্যাস রচনা করে নানান পুরস্কার ও সম্মানে ভূষিত হন।

  • সর্বশেষ - ফিচার