ময়মনসিংহ, , ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

কুকুরের মাধ্যমে শনাক্ত হবে করোনা রোগী!

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

কুকুরের মাধ্যমে শনাক্ত হবে করোনা রোগী!
এবার কুকুরের মাধ্যমে শনাক্ত হবে করোনা রোগী

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। পর্যাপ্ত পরিমাণে কিট না থাকায় এই রোগের শনাক্ত কাজেও হিমশিম খাচ্ছে বিশ্বের সবগুলো দেশ। আর এমন ভোগান্তি কাটিয়ে উঠতে কুকুরের মাধ্যমে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করার চেষ্টা চালিয়েছে যাচ্ছে যুক্তরাজ্যের মেডিক্যাল ডিটেকশন ডগস নামের একটি দাতব্য সংস্থা। শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে এমনটি বলা হয়েছে।

এ বিষয়ে মেডিক্যাল ডিটেকশন ডগস সংস্থার প্রতিষ্ঠাতা ক্লেইর গেস্ট বলেন, আমরা নিশ্চিত যে কুকুর করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে পারবে।

মেডিক্যাল ডিটেকশন ডগস'র পক্ষ থেকে বলা হয়, কুকুররা যেন গন্ধ শুঁকে করোনা আক্রান্ত রোগী শনাক্ত করতে পারে বিজ্ঞানীরা এ নিয়ে কাজ করছে। সংস্থাটির পক্ষ থেকে আরো বলা হয়, গন্ধ শুঁকে ম্যালেরিয়া আক্রান্ত রোগীদের শনাক্ত করতে পারে কুকুর। এই ধারণা থেকেই তারা করোনা ভাইরাসে কুকুরকে কাজে লাগানোর চেষ্টা করছে। আর এ জন্য সংস্থাটি লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিকাল মেডিসিন এবং ডারহাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে। মেডিক্যাল ডিটেকশন ডগস সংস্থাটি এর আগে ক্যান্সার শনাক্ত করার জন্য কুকুরকে কাজে লাগিয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তে কুকুরগুলোকে আগামী ছয় সপ্তাহের মধ্যে প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে বলেও জানায় দাতব্য সংস্থা মেডিক্যাল ডিটেকশন ডগস।

  • সর্বশেষ - আন্তর্জাতিক