, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

ইফতারের জন্য মুরগির মাংসের হালিম তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ইফতারের জন্য মুরগির মাংসের হালিম তৈরির রেসিপি

ইফতারের আয়োজনে হালিম রাখতে পছন্দ করেন অনেকে। হালিমের নাম শুনলে গরু কিংবা খাসির মাংসের কথা মনে পড়ে সবার আগে। কিন্তু হালিম তৈরি করা যায় মুরগির মাংস দিয়েও। এই হালিম খেতে মোটেও কম সুস্বাদু নয়। রান্না করতেও খুব বেশি সময় লাগে না। চলুন তবে জেনে নেওয়া যাক মুরগির মাংসের হালিম তৈরির রেসিপি-

যেসব শস্য লাগবে

মুগ, মাসকলাই ডাল, মসুর ডাল ও পোলাওর চাল সব মিলে আধা কেজির মতো নিন। এর সঙ্গে নিন এক কাপ গম। সবকিছু একসঙ্গে করে ব্লেন্ডারে আধা ভাঙা করে নিন।

আরও যেসব উপকরণ লাগবে

মুরগির মাংস- দেড় কেজি

পেঁয়াজ- ৪ টি কুচি করা

পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ

আদা বাটা- ২ টেবিল চামচ

রসুন বাটা- ২ টেবিল চামচ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

মরিচ গুঁড়া- ২ চা চামচ

গরম মসলা গুঁড়া- ১ টেবিল চামচ

জিরা গুঁড়া- ২ চা চামচ

ধনিয়া গুঁড়া- ২ চা চামচ

ধনেপাত কুচি- পরিমাণমতো

আদা কুচি- পরিমাণমতো

তেল- আধা কাপ

লবণ- স্বাদমতো।

তৈরি করবেন যেভাবে

মুরগির মাংসগুলো সব মসলা মাখিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘণ্টার মতো। এবার বড় একটি হাঁড়িতে মাখানো মুরগির মাংসগুলো দিয়ে দিয়ে অল্প পানিতে রান্না করুন মিনিট বিশেক। এবার মাংসগুলো তুলে রাখুন। একই হাঁড়িতে গুঁড়া করে রাখা সব রকম ডাল আর গমের মিশ্রণ দিয়ে নড়াচড়া করে ৫ কাপ গরম পানি দিয়ে দিন। চুলার আঁচ মাঝারি রেখে এক ঘণ্টার মতো রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন, নিচে যেন না লেগে যায়। এবার আগে থেকে রান্না করা মুরগির মাংস মিশিয়ে দিন। আরও কিছুক্ষণ রান্না করুন। ঘন হয়ে তেল উপরে উঠে এলে নামিয়ে নিন। পরিবেশনের সময় হালিমের উপরে ধনেপাতা কুচি, আদা কুচি, কাচা মরিচ কুচি ও বেরেস্তা দিয়ে ছড়িয়ে দিন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল