, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

দ্বিতীয় মেয়াদে ঢাবির উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

দ্বিতীয় মেয়াদে ঢাবির উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ

দ্বিতীয় মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) পদে দায়িত্বপ্রাপ্ত হলেন অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

মঙ্গলবার (১২ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাসুম আহমেদের সই করা এক আদেশে তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ১৩ (১) ধারা অনুযায়ী প্রফেসর ড. মুহাম্মদ সামাদকে নিম্নোক্ত শর্তে দ্বিতীয় মেয়াদে উপ-উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।

শর্তগুলো হলো উপ-উপাচার্য হিসেবে তার এ নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে প্রযোজ্য ক্ষেত্রে তিনি নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন।

উপ-উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতা প্রাপ্য হবেন। তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে মেয়াদপূর্তির পূর্বেই এ নিয়োগ বাতিল করতে পারবেন।

শিক্ষকতার বাইরেও অধ্যাপক মুহাম্মদ সামাদ একজন কবি হিসেবে পরিচিত। তার কবিতার জন্য তিনি দেশি ও বিদেশি নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি ২০২১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন