, ১৬ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

‘শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তির বিষয়ে সরকারের নজরদারি আছে’

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

‘শ্রমিকদের বেতন-বোনাস প্রাপ্তির বিষয়ে সরকারের নজরদারি আছে’

আসন্ন ঈদুল ফিতরের আগেই শ্রমিকরা বোনাস ও চলতি মাসের অন্তত ১৫ দিনের বেতনসহ বাড়ি যেতে পারবেন বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।

রোববার (১৭ এপ্রিল) বিকেলে শ্রমিকদের ঈদের বেতন-বোনাস প্রাপ্তির বিষয়ে জাগো নিউজকে এ কথা জানান তিনি।

সচিব বলেন, আমরা বলেছি যে চলতি মাসের অন্তত ১৫ দিনের বেতন দেওয়ার জন্য। এটা সবাই কম্প্লায়েন্স করবে। আমাদের ইন্সপেক্টরসহ সব জায়গায় কড়া নজরদারি রেখেছি, এটা নিয়েই আমরা এখন ব্যস্ত। কিন্তু শ্রমিকরা অনেকেই পুরোটা চাচ্ছেন, এটা ঠিক নয়। কারণ আমরা তো একটা সিদ্ধান্ত নিয়েছি। যেটি নির্দেশনা দেওয়া হয়েছে সেটি বাস্তবায়ন হবে।

নির্দেশনার পরও বেতন ও বোনাস নিয়ে শ্রমিক-মালিক সমস্যা নজরে আসে এ বিষয়ে জানতে চাইলে এহছানে এলাহী বলেন, না এগুলো মিথ্যা কথা। দু-একটি কোম্পানি একটু সমস্যায় পড়ে। তারা একটু দেরি করে দেন। আমি তো নতুন এসেছি তবুও আমি খবর নিয়েছি। তারা (শ্রমিকরা) আরও দাবি দাওয়া করছে আলাদা বকেয়ার জন্য, সেগুলো তো অন্য জিনিস।

এর আগে গত ১১ এপ্রিল এক সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, তৈরি পোশাকসহ সব খাতের শ্রমিকদের ঈদুল ফিতরের ছুটির আগেই বোনাস ও চলতি এপ্রিল মাসের অন্তত ১৫ দিনের বেতন পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়। শ্রমিকরা যেন ঈদের ছুটিতে ভালোভাবে ঈদে যাতায়াত করতে পারেন।

  • সর্বশেষ - অর্থ-বাণিজ্য