, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

মোশতাককে ‘শ্রদ্ধা’, ব্যাখ্যা দিলেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

মোশতাককে ‘শ্রদ্ধা’, ব্যাখ্যা দিলেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি

আলোচনা সভায় মুজিবনগর সরকারের কথা বলার সময় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার সঙ্গে সেই সরকারের পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাকের প্রতি ‘শ্রদ্ধা’ জানানোর পর তোপের মুখে পড়ে নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।

এ সময় তিনি বলেন, বক্তব্যে যদি অজ্ঞতাবশত কোনো শব্দ/বাক্য উচ্চারণ করে থাকি তা নিতান্তই আমার অনিচ্ছাকৃত ভুল। এজন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করছি।

সোমবার (১৮ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি রোববার (১৭ এপ্রিল) টিএসসি অডিটরিয়ামে দেওয়া বক্তব্যের এ ব্যাখ্যা দেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আলোচনাকালে মুজিবনগর সরকারে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন তা উল্লেখ করি এবং মুজিবনগর সরকারের প্রতি শ্রদ্ধা নিবেদন করি। আমার বক্তব্যের এক পর্যায়ে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কুলাঙ্গার এবং মুক্তিযুদ্ধকালে ও পরবর্তীতে জাতির সঙ্গে বিশ্বাস ঘাতকতাকারী বঙ্গবন্ধুর খুনী খন্দকার মোস্তাক আহমেদের প্রতি আমি আমার ব্যক্তিগত ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করি।

সংবাদ সম্মেলনে পূর্বের বক্তব্যের বিষয়ে তিনি বলেন, গতকালের আলোচনা সভায় বক্তব্য প্রদানকালে আমি যদি অজ্ঞতাবশত কোনো শব্দ/বাক্য উচ্চারণ করে থাকি তা নিতান্তই আমার অনিচ্ছাকৃত ভূল। এজন্য আমি ব্যক্তিগতভাবে দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করছি। একই সঙ্গে এ ঘটনাকে কেন্দ্র করে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির মধ্যে যেন কোনো ধরনের ভুল বুঝাবুঝি সৃষ্টি না হয় সে বিষয়ে সচেতন থাকার জন্য মুক্তিযুদ্ধের চেতনার ধারক বাহক এবং বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী সবার প্রতি অনুরোধ জানাচ্ছি।

  • সর্বশেষ - শিক্ষাঙ্গন