2024-04-20 05:45:33 pm

চুলে শ্যাম্পু ব্যবহারের আগে যে কাজগুলো করবেন

www.focusbd24.com

চুলে শ্যাম্পু ব্যবহারের আগে যে কাজগুলো করবেন

২০ এপ্রিল ২০২২, ১৪:৪৯ মিঃ

চুলে শ্যাম্পু ব্যবহারের আগে যে কাজগুলো করবেন

গরমের সময়ে চুল নিয়মিত পরিষ্কার করা জরুরি। এসময় মাথার ত্বকে ঘাম, ধুলোবালি, ময়লা ইত্যাদি জমে দ্রুত নোংরা হয়ে যেতে পারে। যে কারণে চুলে নানা ধরনের সমস্যা দেখা দেয়। চুলের গোড়ায় ময়লা জমে থাকার কারণে চুল পড়ার সমস্যাও বেড়ে যায়। এদিকে চুলে খুব বেশি শ্যাম্পু করলে চুলের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। তাই চুল ভালো রাখার জন্য শ্যাম্পু করার আগে চুলের যত্নে করতে হবে কিছু কাজ। চলুন জেনে নেওয়া যাক-

নারিকেল তেলের ব্যবহার

২০০ মিলিগ্রাম নারিকেল তেলের সঙ্গে ৪-৫টি কারিপাতা ফুটিয়ে নিতে হবে। এরপর তেলটুুক ঠান্ডা করে একটি বোতলে সংগ্রহ করে রাখুন। এরপর ছেঁকে নিয়ে ব্যবহার করতে হবে। সপ্তাহে অন্তত ৩ বার শ্যাম্পু করার আগে এই তেল ব্যবহার করুন। এতে শ্যাম্পু করার পরও চুলের আর্দ্রতা বজায় থাকবে। চুল সহজে রুক্ষ হবে না এবং চুলের গোড়া হবে শক্ত।

পেঁয়াজের রসের ব্যবহার

পেঁয়াজ পিষে রস বের করে নিন। এরপর সেই রস মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন মিনিট ত্রিশেক। এরপর ভালোভাবে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক অথবা দুইবার এভাবে ব্যবহার করুন। এতে চুলের গোড়া শক্ত হওয়ার পাশাপাশি চুলে আলাদা উজ্জ্বলতা চোখে পড়বে।

ডিমের কুসুমের ব্যবহার

চুল ভালো রাখতে এই সময়ে ব্যবহার করতে পারেন ডিমের কুসুম। একটি ডিমের শুধু কুসুম নিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর মাথার ত্বকে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন আধা ঘণ্টার মতো। এরপর শ্যাম্পু করে নিন। এতে চুল হবে কোমল ও ঝরঝরে। সপ্তাহে দুইদিন এভাবে ব্যবহার করতে পারেন।

আমলকির ব্যবহার

চুলে আমলকির রস ব্যবহারের উপকারিতা সম্পর্কে কিছুটা হলেও জানেন নিশ্চয়ই? শ্যাম্পু করার আগে আমলকির রস মাথার তালুতে ভালোভাবে মেখে আধা ঘণ্টার মতো রেখে এরপর ধুয়ে নিন। এরপর ব্যবহার করুন কন্ডিশনার। এতে চুলের গোড়া শক্ত হবে, চুল হবে আরও বেশি ঝলমলে। 

মেথির ব্যবহার

চুল ভালো রাখতে অন্যতম কার্যকরী উপাদান হলো মেথি। এক কাপ মেথি পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখুন সারা রাত। এরপর ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে একটি হেয়ারমাস্কের মতো তৈরি করে নিন। এবার মাস্কটি চুলে ও মাথার তালুতে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন আধা ঘণ্টার মতো। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুই-তিনবার এভাবে ব্যবহার করলেই চুল থাকবে সুস্থ ও সুন্দর।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :