, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

অ্যাডলফ হিটলার ও শওকত আলীর জন্ম

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

অ্যাডলফ হিটলার ও শওকত আলীর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২০ এপ্রিল ২০২২, বুধবার। ৭ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৫২৬- পানিপথের যুদ্ধে মুঘলরা আফগানদের পরাভূত করে।
১৮৮৯- ফরাসি বিপ্লবের শতবর্ষ পূর্তিতে স্মারকস্তম্ভ ৯৮৫ ফুট উঁচু আইফেল টাওয়ার নির্মাণের কাজ শেষ হয়।
১৯৯৮- ইকুয়েডরের যাত্রীবাহী বিমান কলোম্বিয়ার পার্বত্যঞ্চলে বিধ্বস্ত হয়ে ৫৩ আরোহীর সবাই নিহত।
২০১২- পাকিস্তানের ইসলামাবাদের কাছে বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দর-এর কাছে আবাসিক এলাকায় বিমান বিধ্বস্ত হয়ে ১২৭ জন নিহত হয়।

জন্ম
১৮৪৪- বাংলার নবজাগরণের অন্যতম ব্যক্তিত্ব দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়।
১৮৮৯- সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলার। অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ তিনি। পরবর্তীতে ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর এবং ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সে দেশের ফিউরার ছিলেন। হিটলার প্রথম বিশ্বযুদ্ধে সৈনিক হিসেবে যোগ দিয়েছিলেন। পরবর্তীকালে তিনিই দ্বিতীয় বিশ্বযুদ্ধ নেতৃত্ব দেন।

১৯১৮- বাংলাদেশি রাজনীতিবিদ ও বাংলা ভাষা আন্দোলনের অন্যতম নেতা শওকত আলী। তার জন্ম পূর্ববাংলা ঢাকার গেন্ডারিয়ার একটি বিশিষ্ট সুন্নি মুসলিম পরিবারে। তিনি পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ এবং আওয়ামী মুসলিম লীগের একজন প্রতিষ্ঠাতা। তিনি তিনটি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদেরই সদস্য ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন তার ঘনিষ্ঠ বন্ধু। তার ১৫০ মোগলটুলির বাসস্থানটি ছিল ভাষা আন্দোলন, স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের কর্মীবাহিনীর মিলনক্ষেত্র।
১৯২০- ভারতের বাঙালি কিংবদন্তি সংগীতশিল্পী যূথিকা রায়।

মৃত্যু
১৮৭৯- কলকাতার প্রথম শেরিফ রাজা দিগম্বর মিত্র।
১৯৫২- বাংলা ভাষার সুরকার ও সংগীতজ্ঞ ও সুগায়ক সুধীরলাল চক্রবর্তী।
১৯৬০- ভারতের বাঙালি বংশীবাদক ও সুরকার পান্নালাল ঘোষ।
২০১৯- ভারতের বাঙালি লোকসংগীত শিল্পী ও লেখক অমর পাল

  • সর্বশেষ - ফিচার