, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

জন্মদিনে রানি এলিজাবেথের রূপে ‘বার্বি’

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

জন্মদিনে রানি এলিজাবেথের রূপে ‘বার্বি’

জন্মদিন মানেই কেক, উপহার এবং কাছের ও প্রিয় মানুষদের সঙ্গে উদযাপন। তার তা যদি হয় বিশেষ কোনো মানুষের, তাহলে তো কথাই নেই। পুরো বিশ্বে সেই আনন্দ ছড়িয়ে পড়ে। আজ রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৬তম জন্মদিন। সারাবিশ্ব আজ আনন্দিত রানির জন্মদিনে।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ টানা ৭০ বছর সিংহাসনে আছেন। যা পৃথিবীর ইতিহাসে আর কোথাও হয়নি। কোনো রাজা বা রানি টানা এত বছর সিংহাসনে থাকতে পারেননি।

রানির জন্মদিনে অভিনব উপায়ে সম্মান জানাল মার্কিন খেলনা ও পুতুল প্রস্তুতকারী সংস্থা ম্য়াটেল। ব্রিটেনের রানির আদলেই বার্বির লিমিটেড এডিশন তৈরি করল তারা। যা সারাবিশ্বের মানুষের কাছ থেকে প্রশংসা পাচ্ছে। চমৎকার শুভ্রসাদা গাউনে মাথায় রানির আসল মুকুটের আদলে তৈরি মুকুট পরে মুচকি হাসিতে দেখা যাচ্ছে বার্বি রানিকে।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম হয়েছিল ১৯২৬ সালের ২১ এপ্রিল। ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে রানি দ্বিতীয় এলিজাবেথ হলেন দ্বিতীয় ব্যক্তি। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসন লাভ করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

jagonews24

এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ ১৯৩৭ সালে ব্রিটেনের রাজা হন। এলিজাবেথ ছিলেন তখন ব্রিটিশ সিংহাসনের একমাত্র উত্তরাধিকারী। ষোল বছর বয়সে তিনি প্রথম জনসম্মুখে আসেন। আঠার বছর বয়সে সামরিক বাহিনীতে প্রশিক্ষণের জন্য যোগদান করেন। ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসের ব্রিটিশ রাজা ষষ্ঠ জর্জ মৃত্যুর পর এলিজাবেথ সিংহাসনে বসেন।

১৯৪৭ সালের ২০ নভেম্বর যুবরাজ ফিলিপের সঙ্গে বিয়ে হয়। তবে দ্য টেলিগ্রাফের মতে, ফিলিপের সঙ্গে এলিজাবেথের প্রথম বাগদান সম্পন্ন হয় ১৯৪৬ সালে। যদিও ১৯৪৭ সালের পহেলা এপ্রিল এলিজাবেথ ২১ বছরে পদার্পণের পর সেটি স্বীকৃতি পায়।

বর্তমানে রানির বয়স ৯৬ বছর। সিংহাসনে বসার পর থেকে বহু পরিবর্তন ও বহু ইতিহাসের সাক্ষী থেকেছেন তিনি। ব্রিটিশ সাম্রাজ্যকে আধুনিকায়নের পাশাপাশি দ্রুতগামী পৃথিবীর সঙ্গে টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি।

সিংহাসনে ৭০ বছর কেটে গেছে তার এখনো জনপ্রিয়তা এবং মানুষের কৌতূহলের বাইরে নন তিনি। প্রতিদিনই লাখ লাখ মানুষ তার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ইন্টারনেট ঘাঁটেন। ২০১২ সালে রানি এলিজাবেথ হীরক জয়ন্তী উদযাপন করেন।

এ বছরই ব্রিটিশ সিংহাসনে ৭০ বছরের সফর পূর্ণ করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সেই উপলক্ষে আগেই রাজ পরিবারের পক্ষ থেকে এক দফা কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আগামী জুন মাসে আরও কিছু অনুষ্ঠানের আয়োজন করা হবে।

jagonews24

মহারানির জন্মদিন উপলক্ষে রাজ পরিবারের তরফে নানা ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। টুইটে রানিকে জন্মদিনের শুভেচ্ছাও জানানো হয়েছে। তবে মার্কিন পুতুল প্রস্তুতকারী সংস্থা ম্য়াটেল যে চমক দিয়েছে, তা বাকি সবকিছুকেই ছাপিয়ে গিয়েছে।

রানির সম্মানে জনপ্রিয় বার্বি পুতুলের একটি লিমিটেড এডিশন তৈরি করেছে তারা। একেবারে রানি দ্বিতীয় এলিজাবেথের আদলেই এই পুতুল তৈরি করা হয়েছে। এমনকি লন্ডনের কয়েক প্রসিদ্ধ বিপণনীতে এলিজাবেথরূপী এই বার্বি ডল কিনতে পারবেন অনুরাগীরা।

বার্বির প্রস্তুতকারকদের পক্ষ থেকে জানানো হয়েছে, রানিকে তার জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি সিংহাসনে তার ৭০ বছর পূর্তিকেও স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত নিয়েছিল তারা। সেই কারণেই এমন একটি সময়কে বেছে নেওয়া হয়েছে ব্রিটিশ সাম্রাজ্ঞীর আদলে পুতুল তৈরি করার জন্য।

তবে বার্বির এই বিশেষ অবতার একেবারেই লিমিটেড এডিশন হিসেবে গণ্য করা হবে। অর্থাৎ গণহারে এই পুতুল তৈরি করা হবে না। সুতরাং বোঝাই যাচ্ছে, আগামী দিনে এই পুতুলের দাম হবে আকাশছোঁয়া!

২০১২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের একটি পোর্ট্রেট প্রকাশ করা হয়েছিল। সেই ছবিতে রানির পরনে ছিল সাদা পোশাক। সঙ্গে গাঢ় আশমানি রঙের স্যাস। রানি এলিজাবেথের আদলে তৈরি বার্বি পুতুলকেও এই পোশাকেই দেখা যাবে। এরই মধ্যে পুতুলের সেই ছবি সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে।

সূত্র: ইকোনোমিক টাইমস

  • সর্বশেষ - ফিচার