, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

ঈদে বাড়িতে যাওয়ার আগে যে কাজগুলো করবেন

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ঈদে বাড়িতে যাওয়ার আগে যে কাজগুলো করবেন

কাজের প্রয়োজনে দূরে থাকলেও আমাদের মন পড়ে থাকে বাড়িতে। যেখানে আমাদের বেড়ে ওঠা, যেখানে আমাদের আপনজনেরা রয়েছেন, ছুটি পেলে সেখানেই সবার আগে ছুটে যেতে চাই। আর তাইতো প্রতি ঈদে বাড়ি ফেরা মানুষের ঢল নামে। ঈদের ছুটির ক’টি দিন আমরা আপনজনের সান্নিধ্যে কাটাতে চলে যাই। তখন ঢাকা প্রায় ফাঁকা পড়ে থাকে। ঈদে বাড়ি যাওয়ার আগে কিছু কাজ আপনাকে করতে হবে। এতে নিরাপদ ও নির্বিঘ্নে ছুটি কাটাতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক করণীয়গুলো সম্পর্কে-

একটি তালিকা করুন

সবার আগে একটি তালিকা তৈরি করুন। কার জন্য কী নিতে চান, ব্যাগে কী নিতে হবে, কোন কাজগুলো আগে সারতে হবে, ঈদে কোথায় কোথায় যেতে চান, সবকিছু একটি নোটে লিখে নিন। এখন সব স্মার্টফোনেই নোট করার সুবিধা থাকে। সেটি ব্যবহার করতে পারেন। এতে আপনার কাজগুলো সম্পন্ন করা সহজ হবে। কোনোকিছু ভুলে গেলেও তালিকা দেখে মনে করে নেওয়া যাবে।

ব্যাগ গুছিয়ে নিন

সঙ্গে যে ব্যাগ নেবেন, সেটি গুছিয়ে রাখুন আগেভাগেই। নয়তো শেষ মুহূর্তে এসে গোছাতে গেলে তাড়াহুড়োয় অনেককিছুই ভুলে ফেলে যেতে পারেন। অতিরিক্ত জিনিসপত্র টানবেন না। যতটুকু দরকার, ততটুকুই নিন। ফোনের চার্জার, প্রয়োজনীয় ওষুধ ও কাগজপত্র ইত্যাদি গুছিয়ে সঙ্গে রাখুন। প্রয়োজনের সময় যেন হাতের কাছেই পাওয়া যায়।

গ্যাসের চুলা বন্ধ করুন

অনেক সময় রান্না শেষে চুলা বন্ধ করার কথা আমরা ভুলে যাই। অথবা বন্ধ করলেও সেটি ভালোভাবে বন্ধ হয় না। তাই বাড়ি থেকে বের হওয়ার আগে আরেকবার ভালোভাবে দেখে নিন। কারণ কোনো কারণে গ্যাস লিক হলে বদ্ধ করে বিস্ফোরণের সম্ভাবনা থাকে। তাই সম্ভাব্য বিপদ এড়াতে সতর্ক থাকুন।

পানির কল বন্ধ করুন

অনেক সময় কল চালু রাখা অবস্থায় পানি চলে গেলে পরে আর বন্ধ করতে মনে থাকে না। এক্ষেত্রে পরবর্তীতে পানি চলে এলে তা অপচয়ের ভয় থাকে, যদি বাড়িতে কেউ না থাকে। তাই সবগুলো পানির কল ভালোভাবে বন্ধ করুন। এতে আপনি বাসায় না থাকলেও পানির অপচয় হবে না।

সুইচ বন্ধ রাখুন

বাড়ির ইলেকট্রিক বাতি, ফ্যান, কম্পিউটার, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিন ইত্যাদির সুইচ বন্ধ করে বের হবেন। সবগুলো প্লাগ খুলে রাখার চেষ্টা করবেন। যদি ফ্রিজ খালি থাকে তবে সেটিও পরিষ্কার করে বন্ধ করে রেখে যান। আর যদি খালি না থাকে তবে চালু অবস্থায়ই রাখতে হবে, নয়তো ভেতরে থাকা খাবার নষ্ট হবে। 

একটি ছবি তুলে নিন

সবকিছু শেষে বাড়ির সবগুলো কক্ষের একটি করে ছবি তুলে নিন। এতে কোনো ধরনের অসঙ্গতি থাকলে তা চোখে পড়বে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে। তাই সতর্কতার অংশ হিসেবে বাড়ি থেকে বের হওয়ার আগে ছবি তুলে রাখুন।

ভালোভাবে তালাবদ্ধ করুন

শুধু বাড়ির প্রধান দরজায়ই নয়, সবগুলো দরজা ও জানালায় ভালোভাবে লক করুন। লক করা হলে আরেকটার টেনে দেখবেন ভালোভাবে লক হয়েছে কি না। সবগুলো তালার চাবি সঙ্গে রাখুন। খেয়াল রাখবেন যেন বেড়াতে গিয়ে চাবি হারিয়ে না যায়। নয়তো ফিরে এসে বিপদে পড়তে হতে পারে!

  • সর্বশেষ - লাইফ স্টাইল