, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

চটপটি তৈরির রেসিপি

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

চটপটি তৈরির রেসিপি

উৎসবের আয়োজন মানে কি শুধুই মিষ্টি খাবার? মোটেই তা নয়। মিষ্টি খাবারের পাশাপাশি ঝাল জাতীয় খাবারও তৈরি করা হয়। অনেকে ঝাল খাবার খেতে একটু বেশিই পছন্দ করেন। বিশেষ করে চটপটি হলে তো কথাই নেই! ঈদসহ যেকোনো আয়োজনে নাস্তা হিসেবে রাখতে পারেন চটপটি। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ডাবলি ডাল- দেড় কাপ

আদা-রসুন বাটা- আধা চা চামচ করে

জিরা বাটা- আধা চা চামচ

কাঁচা মরিচ- ৪-৫টি

হলুদ- পরিমাণমতো

লবণ- স্বাদমতো

তেল- সামান্য

পেঁয়াজ কুচি -৩-৪টি

ডিম সেদ্ধ- ১টি

চাট মসলা- ২-৩ চা চামচ

আলু সেদ্ধ- ৪টি

লেবু- ২টি।

যেভাবে তৈরি করবেন

চটপটির ডালগুলো পানিতে ভিজিয়ে রাখুন ৪-৫ ঘণ্টা। এরপর ডালের সঙ্গে আদা-রসুন ও জিরা বাটা দিয়ে সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ করে চটকিয়ে নিন। তেল গরম করে পেঁয়াজ কুঁচি বেরেস্তা করে নিন। এবার প্রথমে ভেঙে রাখা আলুগুলো দিন। কিছুক্ষণ নাড়ার পর তাতে সেদ্ধ করা ডালগুলো দিন। এরপর চাট মসলা, ডিম সেদ্ধ, বানিয়ে রাখা তেঁতুলের টকের অর্ধেকটা ও লেবুর রস দিন।

তেঁতুলের টক তৈরি করবেন যেভাবে

আধা কাপ তেঁতুল, ১ চা চামচ ভাজা ধনিয়া ও জিরার গুঁড়া, ১ চা চামচ শুকনা মরিচের গুঁড়া, স্বাদমতো লবণ ও চিনি নিন। এবার প্রথমে পানিতে তেঁতুল ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর হাত দিয়ে চটকে ছাকনি দিয়ে ছেঁকে নিন। এবার সেই ক্বাথের সঙ্গে অন্য উপকরণগুলো এক এক করে মিশিয়ে নিন।  

পরিবেশন করবেন যেভাবে

ধনেপাতা কুচি, শসা কুচি, টমেটো কুচি, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, সেদ্ধ ডিম কুচি, ফুচকা ও তেঁতুলের টক ইত্যাদি দিয়ে পরিবেশন করুন। প্রথমে পরিবেশন প্লেটে চটপটি নিন। এরপর তার উপরে পরিবেশনের সব উপকরণ মিশিয়ে দিন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল