, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

ঢাকার ফাঁকা সড়কই যেন বিনোদনকেন্দ্র

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

ঢাকার ফাঁকা সড়কই যেন বিনোদনকেন্দ্র

ইট-পাথরের ঢাকা নগরীতে এক ফালি ফাঁকা জায়গা পাওয়া ভার। বেলকনির গ্রিলের ফাঁক গলিয়ে যেটুকু আকাশ চোখে ধরা দেয়, নগরবাসীর কাছে সেটুকুই যেন চোখের প্রশান্তি। ঈদ বা অন্য যে কোনো উৎসবের দিনে তাই ঢাকার মানুষ একটু মুক্ত বাতাসে দম নিতে চায়। হাঁটতে ঘুরতে চায় একটু খোলা জায়গায়। কিন্তু ঢাকায় কি আর এমন জায়গা যত্রতত্র মেলে! তাইতো উৎসবের দিনগুলোতে রাজধানীর ফাঁকা সড়কও হয়ে ওঠে এক এক খণ্ড অস্থায়ী বিনোদনকেন্দ্র।

এ বছরও ঈদ ঘিরে অনেকে পরিবার-পরিজন নিয়ে চিড়িয়াখানা বা হাতিরঝিলেন মতো নান্দনিক স্থানে ঘুরতে বের হয়েছেন। এসময়ে সড়কে প্রাইভেটকার, মোটরবাইক ও সিএনজিচালিত অটোরিকশা বা গণপরিবহনের সংখ্যাও থাকে সীমিত। ফলে শিশু-কিশোরদের কাছে এ কদিন বাসার নিচের ফাঁকা রাস্তাও যেন খেলাধুলার প্রতীকী মাঠ। শুধু ঢাকা শহরই নয়, ঈদ ঘিরে দেশের প্রতিটি বিনোদনকেন্দ্র এখন পর্যটকদের পদচারণায় মুখর।

jagonews24

ঈদের দ্বিতীয় দিন বুধবার (৪ মে) সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সকাল থেকে নগরী একেবারেই ফাঁকা। সড়কে নেই গাড়ি। তবে দুপুর গড়াতেই দৃশ্যপট পাল্টে যায়। সড়কে গাড়ির সংখ্যা বাড়তে থাকে। অনেকেই স্ত্রী-সন্তান বা প্রিয়জন নিয়ে ঘুরতে বের হন। এদিন রাজধানীর শ্যামলী শিশুমেলায়ও ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। শেষ বিকেলে শিশুমেলা ঘিরে আশপাশের এলাকায় লাগে সব বয়সী মানুষের জটলা।

বিকেলে রাজধানীর প্রতিটি বিনোদনকেন্দ্রে দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এর মধ্যে তরুণ-তরুণীর সংখ্যাই বেশি। রাজধানী আশপাশের জেলাগুলো থেকেও ঘুরতে এসেছেন অনেকে। আবার জাতীয় জাদুঘর বন্ধ থাকায় দুপুরের পর অনেকেই পরিবার-পরিজন নিয়ে ঘুরতে এসে ফেরত যান। তাদের অনেকে হতাশাও প্রকাশ করেছেন।

jagonews24

নান্দনিক হাতিরঝিলের গুলশান, এফডিসি ও রামপুরা প্রান্ত থেকে নৌকা বা স্পিড বোটে চড়ে ভ্রমণের সুযোগ ছিল। তবে রামপুরা থেকে এফডিসি যাওয়ার সড়কের পুরো অংশজুড়ে বিনোদনপ্রেমীদের দেখা গেছে ঝিলের পাশে বসে গল্প আর আড্ডায় মাততে। এলোমেলো ঘুরে বেড়ানো, ছবি আর সেলফি তোলায়ও নজর কেড়েছেন অনেকে।

ঈদ ঘিরে রাজধানীর প্রতিটি বিনোদনকেন্দ্রে সব বয়সী মানুষের উপস্থিতি চোখে পড়েছে। এদিন আগারগাঁও নির্বাচন কমিশনের সামনের সড়কও ছিল বিনোদনপ্রেমীদের দখলে। আগারগাঁও মোড় থেকে তালতলা পর্যন্ত সড়কে ছিল যানবাহনের জটলা। বাংলাদেশ বিমান বাহিনীর গৌরবজ্জ্বল ইতিহাসের সাক্ষী হিসেবে প্রতিষ্ঠিত বিমান জাদুঘরেও দর্শনার্থীদের ভিড় দেখা গেছে।

jagonews24

শেরে বাংলা ট্রাফিক পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মোহাম্মদ সেলিম আহমেদ জাগো নিউজকে বলেন, আজও ঢাকায় গাড়ির চাপ নেই বললেই চলে। মানুষ টুকটাক ঘুরতে বের হয়েছে। বেশিরভাগ যানবাহনই বিনোদনকেন্দ্রমুখী।

এদিন দুপুরের পর থেকে মিরপুর চিড়িয়াখানায় হাজারো বিনোদনপ্রেমীর উপস্থিতি ছিলো। মিরপুর-১ নম্বর থেকে চিড়িয়াখানা গেট পর্যন্ত সড়কে মানুষের ঢল নামে।

  • সর্বশেষ - আলোচিত খবর