, ১৫ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

বিশ্বে আরও ৬৩৮ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

বিশ্বে আরও ৬৩৮ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা হাজারের নিচে নামলো। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৬৩৮ জন। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে তিন লাখে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৩ লাখ ২ হাজার ৫৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

সোমবার (৯ মে) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা যায়।

এদিকে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৭৬ হাজার ৪৬৫ জনে। আর ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে মোট রোগী শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫১ কোটি ৭২ লাখ ৬০ হাজার ২৪১ জনে।

বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৮ জন। আর ২১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৮ কোটি ৩৫ লাখ ৮১ হাজার ৭১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৪ হাজার ৫৪৬ জনের।

তবে দৈনিক করোনা সংক্রমণের তালিকার প্রথমে উঠে এসেছে তাইওয়ান। এসময় দেশটিতে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৪৪ হাজার ৩৬৯ জন। আর ১২ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১১৮ জনের মৃত্যু হয়েছে।

দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে- ইতালি, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, থাইল্যান্ড, জাপান ও গ্রিস।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ১৮ দিন দেশে কোনো করোনা রোগী মারা যাননি।

সবশেষ গত ২০ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে দেশে একজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই রয়েছে।

একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২৩ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫২ হাজার ৭৯৯ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  • সর্বশেষ - আন্তর্জাতিক