, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

তীরে ফিরছে শতশত মাছ ধরার ট্রলার, কোটি টাকা লোকসানে জেলেরা

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

তীরে ফিরছে শতশত মাছ ধরার ট্রলার, কোটি টাকা লোকসানে জেলেরা

ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে উত্তাল রয়েছে সমুদ্র। তাই নিরাপদে উপকূলে ফিরছে সমুদ্রে মাছ ধরতে যাওয়া ট্রলারগুলো। এতে ট্রলারপ্রতি দেড় থেকে দুই লাখ টাকার লোকসান গুনতে হবে মালিকদের। ঘূর্ণিঝড় কেটে গেলে ফের সমুদ্রে যাওয়ার পুঁজি সংকটেও পড়বেন অনেকেই।

সোমবার (৯ মে) সকাল থেকে সমুদ্র উপকূলে ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাব দেখা দেয়। বৃষ্টি আর হালকা বাতাসের সঙ্গে উত্তাল হয়ে ওঠে সমুদ্র। তাই জীবন বাঁচাতে মাছ ধরা বন্ধ করে উপকূলে ফিরতে শুরু করে ট্রলারগুলো।

jagonews24

মঙ্গলবার (১০ মে) দুপুর পর্যন্ত কেবল বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে তিন শতাধিক ট্রলার ফিরে এসেছে। প্রতিটি ট্রলারেই লোকসান হওয়ায় মলিনতা ছিল জেলেদের চোখেমুখে।

jagonews24

ঘাটে ফেরা ট্রলার এফ বি আনোয়ারের মাঝি সাদ্দাম দফাদার জাগো নিউজকে জানান, প্রায় আড়াই লাখ টাকার রসদসামগ্রী নিয়ে বৃহস্পতিবার (৫ মে ) তারা ১৭ জন জেলে ও মাঝি সমুদ্রে যাত্রা করেন। প্রায় ৩৬ ঘণ্টা ট্রলার চালিয়ে যখন মাছ ধরার প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক তখন জানতে পারেন ঘূর্ণিঝড় ‘অশনি’র খবর। যেহেতু অনেক টাকার রসদ ও তেল খরচ করে গিয়েছেন তাই ঝুঁকি নিয়েও সমুদ্রে জাল ফেলেছিলেন। তবে জাল ফেলার পাঁচ থেকে ছয় ঘণ্টার মধ্যেই উত্তাল হতে থাকে সমুদ্র। একসময় সমুদ্র এতটাই উত্তাল হয়ে ওঠে যে জাল না টেনেই ফিরে আসেন তারা। এতে আড়াই লাখ টাকা খরচ হলেও কোনো মাছ নিয়ে ফিরতে পারেননি তারা। উল্টো সমুদ্রে হারিয়ে এসেছেন তাদের জাল।

jagonews24

পাথরঘাটা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জাগো নিউজকে বলেন, এখন পর্যন্ত নিরাপদে ফিরেছে তিন শতাধিক ট্রলার। প্রতিটি ট্রলার সমুদ্রে ১০ থেকে ১৫ দিন অবস্থান করে মাছ ধরার কথা ছিল। তবে সমুদ্র উত্তাল হওয়ায় মাছ না ধরেই ফিরে আসতে বাধ্য হয়েছেন তারা।

jagonews24

তিনি বলেন, প্রতিটি ট্রলারে যে পরিমাণ খরচ হয়েছে তার বিপরীতে মাছ ধরতে পারেননি জেলেরা। তাই প্রতিটি ট্রলারে এক থেকে দেড় লাখ টাকা লোকসান হয়েছে। এখন পর্যন্ত উপকূলের জেলেদের প্রায় কোটি টাকার উপরে লোকসান হয়েছে। যার প্রভাব পড়বে ঘূর্ণিঝড় কেটে যাওয়ার পরে। কারণ প্রতিটি ট্রলার যে আবারও সমুদ্রে যাবে তার কোনো পুঁজি নেই মালিকদের কাছে।

  • সর্বশেষ - সারাদেশ