, ১২ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় মোকাবিলায় যা করবেন

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

ঘূর্ণিঝড় মোকাবিলায় যা করবেন

ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে এরই মধ্যে বাংলাদেশ বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি আগামী ১৪ মে পর্যন্ত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

লঘুচাপ হিসেবে এটি আগামী ১৪ মে বরিশাল ও চট্টগ্রামের মাঝামাঝি উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে বাংলাদেশে ভারিবৃষ্টি এবং জলোচ্ছ্বাস হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এরই মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখানো হয়েছে।

গতবছর মে মাসে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ইয়াস। তবে ঘূর্ণিঝড় যখনই আসুক না কেন, নিজেদের সুরক্ষিত রাখতে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। জেনে নিন ঘূর্ণিঝড় মোকাবিলায় যা করা জরুরি-

jagonews24

ঘূর্ণিঝড়ের সময় যা করবেন-

১. ঘূর্ণিঝড় সময় কোনো ধরনের গুজবে কান দেবেন না। রেডিও, টিভি ও সংবাদপত্রে আবহাওয়ার খবরের দিকে খেয়াল রাখুন। সরকারের পক্ষ থেকে জারি করা সতর্কতা মেনে চলুন।

২. প্রয়োজনীয় ওষুধ, খাবার, জিনিসপত্র, পানি সংগ্রহ করে রাখুন। পোশাক প্রস্তুত রাখুন।

৩. মোবাইল, ল্যাপটপ, পাওয়ার ব্যাংক, এমার্জেন্সি লাইট, এলো আগে থেকে ফুল চার্জ করে রাখুন। আগে থেকেই টর্চ ও মোমবাতির বন্দোবস্ত করে রাখতে হবে।

৪. জরুরি নথিপত্র ও মূল্যবান সামগ্রী আগে থেকেই লকারে বা নিরাপদ স্থানে রাখুন।

৫. ঝড়-বৃষ্টির সময় রাস্তায়, গাছের ওপর বিদ্যুতের তার ছিঁড়ে পড়ে থাকে, বৈদ্যুতিক স্তম্ভ ভেঙে পড়ে। এগুলোর দিকে খেয়াল রাখুন।

প্রয়োজন ছাড়া ঝড়-বৃষ্টির মধ্যে বাইরে বের হবেন না। ঘূর্ণিঝড় মোকাবিলায় এসব বিষয় অনুসরণ করার মাধ্যমে নিজে সুরক্ষিত থাকুন ও অন্যকেও সুরক্ষিত রাখুন।

  • সর্বশেষ - লাইফ স্টাইল