, ১৩ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

দেবেন্দ্রনাথ ঠাকুর ও পিয়ের ক্যুরির জন্ম

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

দেবেন্দ্রনাথ ঠাকুর ও পিয়ের ক্যুরির জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৫ মে ২০২২, রোববার। ১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৬২৫- অস্ট্রিয়ায় ১৬ বিদ্রোহী কৃষকের ফাঁসি হয়।
১৮১৮- বাংলা ভাষার প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট প্রকাশিত হয়।
১৯৫১- দৈনিক সংবাদ-এর আত্মপ্রকাশ।
১৯৫৪- আদমজি মিলে বাঙালি-অবাঙালি দাঙ্গা। সরকারি হিসাবে নিহত ৪০০, বেসরকারি মতে ৬০০।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ব্রাজিল।

জন্ম
১৮১৭- ভারতের ধর্মীয় সংস্কারক ও রবীন্দ্রনাথ ঠাকুরের পিতা দেবেন্দ্রনাথ ঠাকুর। কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা প্রিন্স দ্বারকানাথ ঠাকুর ও মাতা দিগম্বরী দেবী। দেবেন্দ্রনাথ ১৮২৩ থেকে ১৮২৫ সাল পর্যন্ত বাড়িতেই পড়াশোনা করেন। ১৮২৭ সালে তিনি রাজা রামমোহন রায় প্রতিষ্ঠিত অ্যাংলো হিন্দু কলেজে ভর্তি হন। সেখানে কিছুকাল পড়াশোনার পর তিনি পিতার বিষয়সম্পত্তি ও ব্যবসা দেখাশোনার পাশাপাশি দর্শন ও ধর্মচর্চা শুরু করেন। ১৮৬৭ সালে তিনি বীরভূমের ভুবনডাঙ্গা নামে একটি বিশাল ভূখণ্ড ক্রয় করে আশ্রম স্থাপন করেন। এই আশ্রমই আজকের বিখ্যাত শান্তিনিকেতন।

১৮৫৯- নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি পদার্থবিজ্ঞানী পিয়ের ক্যুরি। তাকে আধুনিক পদার্থবিজ্ঞানের প্রতিষ্ঠাতাদের একজন হিসেবে গণ্য করা হয়। তার জন্ম ফ্রান্সের প্যারিসে। ছোটবেলাতেই পিয়ের গণিতে, বিশেষ করে স্থানিক জ্যামিতিতে দক্ষতা প্রদর্শন করেন। মাত্র ১৬ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করেন এবং ১৮ বছর বয়সে গণিতে স্নাতক উপাধি লাভ করেন। ১৯০৩ সালে তিনি তার স্ত্রী মারি ক্যুরি ও ফরাসি পদার্থবিজ্ঞানী অঁরি বেক্যরেলের সঙ্গে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান। তেজস্ক্রিয়তা সংক্রান্ত গবেষণায় রেডিয়াম ও পোলোনিয়াম নামক দুইটি মৌলিক পদার্থ আবিষ্কারের স্বীকৃতিস্বরূপ তাদেরকে এই সম্মান প্রদান করা হয়।

১৯০৫- ভারতীয় বাঙালি লেখক ও সাহিত্যিক শ্যামলকৃষ্ণ ঘোষ।
১৯১৫- বিখ্যাত মার্কিন অর্থনীতিবিদ ও আধুনিক অর্থনীতির জনক পল স্যামুয়েলসন।
১৯১৫- ভারতীয় বিপ্লবীনেতা চারু মজুমদার।

মৃত্যু
১৮৮৬- মার্কিন নারী কবি এমিলি ডিকিনসন।
১৮৯৪- একজন বিশিষ্ট লেখক এবং শিক্ষাবিদ ভূদেব মুখোপাধ্যায়।
১৯৩৬- ভারতের যশস্বী বাঙালী শিল্পপতি স্যার রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়।
১৯৯৪- সুরকার, কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক আবদুল আহাদ।

  • সর্বশেষ - ফিচার