2024-04-18 06:09:24 pm

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে স্পেনের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

www.focusbd24.com

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে স্পেনের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

১৬ মে ২০২২, ১২:৫৩ মিঃ

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে স্পেনের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগ বাড়াতে স্পেন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, সামনের দিনগুলোতে শিল্প ও প্রযুক্তি সহায়তা, ডিজিটাল কানেক্টিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি, লজিস্টিকস ও পরিবহন অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা, শিক্ষা, সংস্কৃতি এবং গবেষণা ক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সহযোগিতা আরও সম্প্রসারিত হবে।

বাংলাদেশ ও স্পেনের দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজকে পাঠানো শুভেচ্ছা বার্তায় সরকারপ্রধান এসব কথা বলেন।

দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও শুভেচ্ছা বার্তা পাঠান স্পেনের প্রেসিডেন্ট।

১৯৭২ সালের ১২ মে বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দিয়েছিল স্পেন। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বন্ধুপ্রতীম দেশ দুটি এ বছর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করছে।

পেড্রো সানচেজকে পাঠানো শুভেচ্ছা বার্তায় শেখ হাসিনা ২০১৯ সালে মাদ্রিদে অনুষ্ঠিত কপ-২৫ সম্মেলনের সাইডলাইনে স্পেনের প্রেসিডেন্টের সঙ্গে তার দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি স্মরণ করেন।

একইসঙ্গে স্পেনের প্রেসিডেন্টকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান শেখ হাসিনা।

অপর শুভেচ্ছা বার্তায় প্রেসিডেন্ট পেড্রো সানচেজ শেখ হাসিনার প্রাজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অনন্যসাধারণ আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতিসংঘসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের দায়িত্বশীল সক্রিয় ও দৃশ্যমান ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাদ্রিদে ২০২০ সালে গৃহীত ‘টুগেদার ফর অ্যা রেইনফোর্সড মাল্টিলেটারলিজম’ শীর্ষক যৌথ ঘোষণায় বিধৃত বহুপাক্ষিক বিশ্বব্যবস্থার নীতির প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও অঙ্গীকারের প্রশংসা করে পেড্রো সানচেজ আরও বলেন, ২০০৮ সালে ঢাকায় স্পেনের আবাসিক দূতাবাস চালুর পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেগবান ও বহুধা বিস্তৃত হয়েছে।

তিনি জানান, স্পেন বর্তমানে বাংলাদেশের চতুর্থ বৃহত্তম রপ্তানি গন্তব্য। স্পেনীয় উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা বাংলাদেশে তাদের উপস্থিতি সম্প্রসারণে ক্রমবর্ধমান আগ্রহ প্রকাশ করছেন।

বাণিজ্যের পরিধি ও বৈচিত্র্য বাড়াতে এবং দ্বিপাক্ষিক সহযোগিতার বিবিধ ক্ষেত্রে বিদ্যমান অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে স্পেন বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন স্পেনের প্রেসিডেন্ট।


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :