, ১৬ আষাঢ় ১৪২৯ অনলাইন সংস্করণ

কুমিল্লা সিটি, ৬ পৌরসভা ও ১৩৮ ইউপিতে মনোনয়ন দাখিলের শেষদিন আজ

  নিজস্ব প্রতিবেদক

  প্রকাশ : 

কুমিল্লা সিটি, ৬ পৌরসভা ও ১৩৮ ইউপিতে মনোনয়ন দাখিলের শেষদিন আজ

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক), ছয়টি পৌরসভা ও ১৩৮টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষদিন আজ। মঙ্গলবার (১৭ মে) বিকেল ৫টা পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

ইসি জানিয়েছে, সোমবার (১৬ মে) পর্যন্ত কুমিল্লা সিটি ভোটে মেয়র পদে ছয় জন, সাধারণ কাউন্সিলর পদে ১৫৩ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গতকাল পর্যন্ত মেয়র পদে দুইজন, সাধারণ কাউন্সিলর পদে ৭৪ জন এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ২৪ জন অর্থাৎ তিন পদে মোট ১০০ জন তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এই সিটি নির্বাচনে আচরণবিধি প্রতিপালনের জন্য প্রার্থী, সমর্থক ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সেইসঙ্গে আচরণবিধি লঙ্ঘিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্যও বলেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির যুগ্ম-সচিব ও  পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, মনোনয়নপত্র জমার সময় কোনো ধরনের শো-ডাউন করা যাবে না। সর্বোচ্চ পাঁচ জন নিয়ে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

আচরণবিধি লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ করে তিনি জানান, এই বিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড অথবা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে। আচরণবিধি অনুযায়ী প্রচারণা শুরু হয় প্রতীক বরাদ্দের পরে। এর আগে কোনো ধরনের সভা-সমাবেশ শো-ডাউন করা যাবে না। স্থানীয় নির্বাচনের প্রচারে সংসদ সদস্যদের অংশ নেওয়ায়ও আচরণবিধিতে মানা রয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হতে যাওয়া এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে। মনোনয়নপত্র বাছাই ১৯ মে, আপিল ২০ থেকে ২২ মে। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মে’র মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ করা হবে ১৫ জুন।

  • সর্বশেষ - জাতীয়