, ৪ ভাদ্র ১৪২৯ অনলাইন সংস্করণ

তামিমকে সরিয়ে বাংলাদেশের সর্বোচ্চ রেটিংয়ের রেকর্ড লিটনের

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

তামিমকে সরিয়ে বাংলাদেশের সর্বোচ্চ রেটিংয়ের রেকর্ড লিটনের

শেষ কিছুদিন ধরেই লিটন দাস আছেন দারুণ ছন্দে। সবশেষ শ্রীলঙ্কা টেস্টেও দুই ইনিংসে বাংলাদেশের ত্রাতারূপে আবির্ভূত হয়েছিলেন তিনি। প্রথম ইনিংসে করেছিলেন সেঞ্চুরি, দ্বিতীয় ইনিংসে লড়াকু এক ফিফটিতে বাংলাদেশকে এনে দিয়েছিলেন লিড। তার এমন পারফর্ম্যান্সের পরও অবশ্য বাংলাদেশ হেরেছে। তবে ব্যক্তিগত পারফর্ম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। তামিম ইকবালকে সরিয়ে বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক বনে গেছেন লিটন, আর ক্যারিয়ার সেরা ১২তম অবস্থানে চলে এসেছেন তিনি।
 
সবশেষ প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ে দেখা গেছে, লিটনের রেটিং পয়েন্ট ৭২৪। বাংলাদেশের ইতিহাসে এর চেয়ে বেশি রেটিং পয়েন্ট অর্জন করতে পারেননি আর কেউ। ২০১৭ সালের আগস্টে তামিম রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন ৭০৯, এতদিন পর্যন্ত এটাই রেকর্ড ছিল বাংলাদেশের, যা আজ ভাঙলেন লিটন। বাংলাদেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৬৯৪ পয়েন্ট ছিল সাকিব আল হাসানের।
 
রেকর্ড রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়েও বড় উন্নতি হয়েছে লিটনের। ১৭ থেকে ৫ ধাপ এগিয়ে বর্তমানে ১২-তে উঠে এসেছেন তিনি। এর আগে চট্টগ্রাম টেস্টের পরও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছিল লিটনের। ২০ থেকে ১৭-তে উঠে এসেছিলেন তিনি। 
 
লিটনের ফেলে যাওয়া ১৭তম অবস্থানে উঠে এসেছেন মুশফিক। উল্লেখ্য, এটিই তার ক্যারিয়ারসেরা। মিরপুরে ১৭৫ রানের ইনিংসের পর মুশফিক দ্বিতীয় ইনিংসে করেন ২৩ রান। যার ফলে আট ধাপ উন্নতি হয় তার। ১৭তম অবস্থানে অবশ্য তিনি একা নন, নিউজিল্যান্ডের হেনরি নিকলসও আছেন একই অবস্থানে।
 
ক্যারিয়ারে প্রথমবারের মতো জোড়া শূন্য নিয়ে তামিম নেমে গেছেন পাঁচ ধাপ। বর্তমানে ৩২তম অবস্থানে আছেন তামিম। অবনতি হয়েছে মুমিনুল হকেরও। বর্তমানে তিনি আছেন ৬৪তম অবস্থানে। মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ফিফটি করলেও সাকিবের অবস্থানে উন্নতি হয়নি, আছেন ৪৩তম অবস্থানে। 

শ্রীলঙ্কানদের মধ্যে অ্যাঞ্জেলো ম্যাথিউসের উন্নতি হয়েছে আবারও। সিরিজের শেষ টেস্টে তিনি খেলেছেন অপরাজিত ১৪৫ রানের ইনিংস। তাতেই তার উন্নতি হয়ে গেছে পাঁচ ধাপ। বর্তমানে তিনি আছেন ১৫তম স্থানে। চার বছর পর সেঞ্চুরির দেখা পাওয়া দীনেশ চান্দিমালও উন্নতি করেছেন। ৯ ধাপ এগিয়ে তিনি আছেন ৪৪ তম অবস্থানে। শীর্ষস্থানে অবশ্য কোনো হেরফের হয়নি। মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, জো রুট, বাবর আযম আছেন এক থেকে পাঁচে।
 
মিরপুরে দারুণ বোলিংয়ে সাকিব তুলে নিয়েছিলেন ৫ উইকেট। তবে তার র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন হয়নি। আছেন ২৯তম স্থানে। ৪ উইকেট নিয়ে এবাদত হোসে অবশ্য এক ধাপ এগিয়ে আছেন ৮৪তম অবস্থানে।
 
বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কান দুই বোলার কাসুন রাজিথা আর আসিথা ফার্নান্দো। ম্যাচে ৭ উইকেট নেওয়া রাজিথা এগিয়েছেন ১৭ ধাপ, আছেন ৪৪তম অবস্থানে। ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া আসিথা ৪৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫২তম অবস্থানে।
ব্যাটসম্যানদের মতো বোলারদের শীর্ষ পাঁচেও আসেনি পরিবর্তন। প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরাহ, শাহিন শাহ আফ্রিদি, কাইল জেমিসন আছেন শীর্ষ পাঁচে।

  • সর্বশেষ - খেলাধুলা