, ৪ ভাদ্র ১৪২৯ অনলাইন সংস্করণ

যেসব খাবার শরীরে দুর্গন্ধের কারণ

  লাইফস্টাইল ডেস্ক

  প্রকাশ : 

যেসব খাবার শরীরে দুর্গন্ধের কারণ

গরমের সময়ে ঘামের কারণে অনেকের শরীরেই দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এটি অস্বাভাবিক নয়। কিন্তু এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শরীরে দুর্গন্ধ হয়। বিভ্ন্নি গবেষণায় উঠে এসেছে, যারা নিয়মিত নিরামিষ খাবার খান, তাদের শরীরে দুর্গন্ধ তুলনামূলক কম হয়ে থাকে। যেসব খাবার শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী, সেগুলো খাওয়ার ক্ষেত্রে নিয়ন্ত্রণ আনলে শরীরে দুর্গন্ধ কমানো সম্ভব। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী-

চিনিযুক্ত খাবার

অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার অভ্যাস আছে যাদের, তারা সতর্ক হোন। এই অভ্যাসের কারণে আপনার শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার ফলে শরীরে অতিরিক্ত খামির তৈরি হয়। যা শর্করাকে পরিণত করে অ্যালকোহলে। ফলে শরীরে সৃষ্টি হয় দুর্গন্ধের। একারণে অতিরিক্ত চিনিযুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

রসুন

রসুন ও আরও কিছু মসলা খেলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। মূলত এই খাবারগুলো থেকে সালফারযুক্ত গ্যাস নির্গত হয়। এরপর তা শরীরে ভেঙে যায়। তারপর সেগুলো ঘামের আকারে বের হতে থাকে। তাই রসুন পরিমিত খান। এতে দুর্গন্ধ থেকে বাঁচতে পারবেন।

চকোলেট, চা, কফি

অনেকের কাছেই পছন্দের খাবার হচ্ছে চকোলেট। অনেকে আবার চা কিংবা কফি ছাড়া একটি দিনও ভাবতে পারেন না। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত চকোলেট খেলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে অতিরিক্ত চা, কফি, কোমল পানীয় ও অ্যালকোহল পান করলেও এই সমস্যা হতে পারে। এর কারণ হলো এসব খাবার ঠিকভাবে পরিপাক হয় না। ফলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়।

রেড মিট

রেড মিট যতই পছন্দ করুন না কেন, এটি পরিমিত খান। কারণ শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী খাবারগুলোর মধ্যে রয়েছে রেড মিটের নামও। গরু, খাসি, ভেড়া ইত্যাদির মাংস হজমে সমস্যা হয়। এগুলো খেলে শরীর অনেকটা গরমও হয়ে ওঠে। যে কারণে সৃষ্টি হয় ঘামের। ফলে শরীরে অনেক বেশি দুর্গন্ধ হতে পারে। যারা রেড মিট কম খান বা নিরামিষ খান তাদের ক্ষেত্রে এ ধরনের সমস্যা কম হয়।

দুগ্ধজাত খাবার

অধিকাংশ চিকিৎসকের মতে, দুগ্ধজাত বিভিন্ন খাবারও হতে পারে শরীরের দুর্গন্ধের অন্যতম কারণ। কারণ এসব খাবারে প্রোটিন থাকে অনেক বেশি। যে কারণে হজমের সমস্যা হতে পারে। ফলে শরীরে ঘাম হতে পারে। সেখান থেকেই সৃষ্টি হয় দুর্গন্ধের।

  • সর্বশেষ - লাইফ স্টাইল