, ৩০ শ্রাবণ ১৪২৯ অনলাইন সংস্করণ

হাসানের বাদ পড়ার কারণ ‘আর্থিক’ নয়

  স্পোর্টস ডেস্ক

  প্রকাশ : 

হাসানের বাদ পড়ার কারণ ‘আর্থিক’ নয়

গত ২ জুন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের বৈঠক শেষে সভাপতি নাজমুল হাসান পাপন জানান, আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ব্যয় কমানোর ভাবনা বিসিবির। এজন্য ক্যারিবীয় সফরের সদস্য সংখ্যা কাটছাঁট করা হতে পারে। এই কাটছাঁটের তালিকায় টিম ম্যানেজমেন্ট আর সংশ্লিষ্ট কয়েকজনের নাম কাটা পড়েছে। একমাত্র খেলোয়াড় হিসেবে সফর থেকে বাদ পড়েছেন পেসার হাসান মাহমুদ।

তবে হাসান মাহমুদের বাদ পড়ার কারণ আর্থিক হিসেবে মানতে নারাজ বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। আজ বুধবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন জানালেন, ইন্টারচেঞ্জের মারপ্যাঁচে বাদ পড়তে পারে হাসানের নাম।

নিজামউদ্দিন বলেন, ‘বিষয়টা এরকম না। হয়ত ইন্টারচেঞ্জের কোনো ব্যাপার আসবে। এমন নয় যে কাউকে বাদ দিয়ে ব্যয় সংকোচন করা হচ্ছে, এমন না।’

হাসানের ক্ষেত্রে ইন্টারচেঞ্জের ব্যাপার হলে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, কোভিড প্রোটকলের দায়িত্বে থাকা ডাক্তার আর কয়েকজন যে বাদ পড়েছেন সফর থেকে, তাদের বিষয়ে ব্যাখ্যা কী বোর্ডের?

নিজামউদ্দিন বলছিলেন, ‘সেটা একটা বিষয়। কিন্তু আপনি তো খেলোয়াড়ের কথা বলছেন। টিম কম্বিনেশন বা অন্য বিষয়গুলোতে পরিকল্পনায় পরিবর্তন আসলে সেটা হতেই পারে। এমন নয় যে আর্থিক কারণে। এখানে আর্থিক কোনো কারণ জড়িত নেই, আমি সেটাই মনে করি।’

উইন্ডিজ সফরের জন্য টেস্টে ১৬, ওয়ানডে ১৭ আর টি-টোয়েন্টি ফরম্যাটের ১৫ সদস্যের দল দিয়েছেন নির্বাচকরা। এর থেকে বেশি সদস্য নিয়ে এর আগে বিদেশ সফর করেছে ক্রিকেট বোর্ড। এবার হঠাৎ ব্যয় কমানোর ভাবনা কেন বোর্ডের? নিজামউদ্দিন জানালেন, অবকাঠামোগত উন্নয়নে জন্য অর্থ দরকার বোর্ডের, এজন্য খরচ হচ্ছে হিসাব করে।

নিজামউদ্দিনের ব্যাখ্যা, ‘আমাদের বেশ কিছু কার্যক্রম আছে। এর মধ্যে অবকাঠামোগত উন্নয়ন রয়েছে। সেক্ষেত্রে বড় ধরনের পুঁজির প্রয়োজন হবে। আন্তর্জাতিক অর্থনীতিতে যেহেতু ওরকম উন্নতি নেই, তাই প্রভাব তো পড়ছেই। সব কিছু বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি যতটুকু সম্ভব ব্যয় সংকোচন করা যায়। তবে নিশ্চয়তা দিচ্ছি, সেক্ষেত্রে আমাদের এফটিপিতে প্রভাব পড়ছে না।’

হাসান মাহমুদ অবশ্য উইন্ডিজ সফরের ঘোষিত স্কোয়াডে ছিলেন না। পরে পেসার শহিদুল ইসলাম চোটে পড়লে তাকে দলে নেওয়ার কথা জানায় বোর্ড। তবে সেটিও আনুষ্ঠানিকভাবে ছিল না।

  • সর্বশেষ - খেলাধুলা