, ১ ভাদ্র ১৪২৯ অনলাইন সংস্করণ

বীরেশচন্দ্র গুহ ও টিম বার্নার্সর জন্ম

  ফিচার ডেস্ক

  প্রকাশ : 

বীরেশচন্দ্র গুহ ও টিম বার্নার্সর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৮ জুন ২০২২, বুধবার। ২৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৬৫৮- পুত্র আওরঙ্গজেব পিতা মোগল সম্রাট শাহজাহানকে ৫ দিন অন্তরীণ রেখে আগ্রা দুর্গ দখল করেন!
১৯৪৮- ভারত-ব্রিটেন আন্তর্জাতিক বিমান চলাচল শুরু।
১৯৪৯- শ্যাম দেশের নাম বদলে থাইল্যান্ড রাখা হয়।
১৯৫৩- টর্নেডোতে মিশিগান ও ওহাইয়োতে ১১০ জনের মৃত্যু।
২০০২- বাংলাদেশ পূর্ব তিমুরকে স্বীকৃতি দেয়।

জন্ম
১৮৯৭- বাঙালি লেখক ও ঔপন্যাসিক মণীন্দ্রলাল বসু।
১৯০৪- ভারতের প্রখ্যাত বাঙালি প্রাণরসায়ণ বিজ্ঞানী বীরেশচন্দ্র গুহ। পিতার কর্মস্থল তৎকালীন অবিভক্ত বাংলার ময়মনসিংহে জন্মগ্রহণ করেন তিনি। কলকাতার শ্রীকৃষ্ণ পাঠশালা থেকে ১৯১৯ খ্রিস্টাব্দে প্রবেশিকা ও সিটি কলেজ থেকে আই.এসসি.পাশ করে প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন। এম.এসসি পাঠের সময় তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত রসায়ন বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের সংস্পর্শে আসেন। আচার্যের বিজ্ঞানের প্রতি অবদান, নিস্বার্থ আদর্শবাদ ও স্বদেশেপ্রেম পরবর্তীতে তাকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছিল। তিনি বিভিন্ন সময়ে গমবীজ থেকে ভিটামিন নিষ্কাশন, অ্যাস্করিক অ্যাসিড অথবা ভিটামিন- 'সি' বিষয়ে গবেষণা করেন। উদ্ভিদ কোষ থেকে ‘অ্যাস্করবীজেন’ বিশ্লেষণে তিনি ও তার সহযোগীরা মৌলিক কৃতিত্ব দেখান। ১৯৪৩ খ্রিস্টাব্দে বাংলার দুর্ভিক্ষের সময়ে ঘাস-পাতা থেকে প্রোটিন বিশ্লেষণের গবেষণা শুরু করেন এবং মানুষের খাদ্যে এই উদ্ভিজ্জ প্রোটিন মিশ্রণের নানা পদ্ধতি দেখান।

১৯৫৫- ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক টিম বার্নার্স-লি। লন্ডনে জন্ম তার। পেশায় একজন ব্রিটিশ পদার্থবিদ, কম্পিউটার বিজ্ঞানী, এমআইটি অধ্যাপক। তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের পরিচালক। তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। তিনি ১৯৮৯ সালে ওয়েবের ধারণা দেন। তখন তিনি সিইআরএন ল্যাবে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। সিইআরএন ল্যাব হচ্ছে বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে বৈজ্ঞানিক লব্ধ ফলাফলের জন্য যে ডেটাবেজ ব্যবহার করা হতো। তার লক্ষ ছিল কীভাবে একটি কম্পিউটারে তথ্য রেখে তা অন্য কম্পিউটার থেকে একসেস করা যায়।এই ধারণা থেকেই ওয়েবের উদ্ভব।
১৯৭৫- ভারতীয় অভিনেত্রী শিল্পা শেঠী।

মৃত্যু
১৯৭০- একজন আমেরিকান মনোবিজ্ঞানী আব্রাহাম মাসলো।
১৯৯১- বাঙালি দার্শনিক অধ্যাপক বিমলকৃষ্ণ মতিলাল।
২০১২- রবীন্দ্র সংগীত শিক্ষক গবেষক ও সমালোচক সুভাষ চৌধুরী।

দিবস
বিশ্ব মহাসাগর দিবস ৷
বিশ্ব ব্রেইন টিউমার দিবস।

  • সর্বশেষ - ফিচার