2024-03-29 12:41:09 am

প্রতি উপজেলায় দু’জনের নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

www.focusbd24.com

প্রতি উপজেলায় দু’জনের নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

০২ এপ্রিল ২০২০, ২০:০০ মিঃ

প্রতি উপজেলায় দু’জনের নমুনা পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর
ফাইল ছবি

সারাদেশ থেকে আজ বৃহস্পতিবার ১ হাজার নমুনা সংগ্রহ করে করোনা ভাইরাসের পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) ডা. হাবিবুর রহমান।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে তিনি বলেন, ‘দেশের প্রতিটি উপজেলা থেকে কমপক্ষে দু’জনের নমুনা পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ইতোমধ্যেই নির্দেশনা অনুসারে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বিভিন্ন বিভাগীয় পরিচালককে নমুনা সংগ্রহের নির্দেশনা দিয়েছেন। আজ সারাদেশ থেকে এক হাজার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে বলে আমরা আশা করছি।’

ডা. হাবিবুর রহমান বলেন, রাজধানীসহ সারাদেশে পিসিআর মেশিনের মাধ্যমে ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। ঢাকায় ৬টি এবং ঢাকার বাইরে ৪টি প্রতিষ্ঠানে ইতোমধ্যেই নমুনা পরীক্ষা শুরু হয়েছে। আরও কিছু প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় পিসিআর মেশিন স্থাপনের কাজ চলছে। খুব শিগগিরই এগুলোতে কাজ শুরু হবে।

তিনি জানান, এ পর্যন্ত ১২ হাজার ৪৪৮ জন স্বেচ্ছাসেবী ডাক্তার কোভিড-১৯ চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এদের মধ্যে ১ হাজার ৪৭০ জন ইতোমধ্যে চিকিৎসা সেবা দেয়া শুরু করেছেন।

তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের সন্দেহভাজন রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে নিকটস্থ ল্যাবরেটরিতে পাঠানোর অনুরোধ জানান।

ডা. হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। সব মিলিয়ে ৩৭৩ জনকে আইসোলেশন করা হয়েছিল, যাদের মধ্যে ২৯৫ জনকে ছেড়ে দেয়ায় বর্তমানে আইসোলেশনে আছেন ৭৮ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নে কোভিড ১৯ সংক্রান্ত ৬৬ হাজার ৪৬৫টি কল এসেছে, এ পর্যন্ত এই নম্বরে ১০ লাখ ৪২ হাজার ৯৫২টি কল এসেছে। বাসস


উপদেষ্টা সম্পাদক: ডি. মজুমদার
সম্পাদক: মীর আক্তারুজ্জামান

সর্বস্বত্ব: এমআরএল মিডিয়া লিমিটেড
ঢাকা অফিস: মডার্ণ ম্যানসন (১৫ তলা), ৫৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০
ময়মনসিংহ অফিস: হাসনাইন প্লাজা (দ্বিতীয় তলা), ৭ মদন বাবু রোড, ময়মনসিংহ-২২০০
সেলফোন: ০৯৬১১-৬৪৫২১৫, ০৯৬৯৭-৪৯৭০৯০ ই-মেইল: jagrota2041@gmail.com
ফোন :
ইমেইল :