ময়মনসিংহ, , ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রে ৬৬ লাখ বেকার ভাতার আবেদন

  অনলাইন ডেস্ক

  প্রকাশ : 

যুক্তরাষ্ট্রে ৬৬ লাখ বেকার ভাতার আবেদন
ফাইল ছবি

করোনা ভাইরাসের (কভিড-১৯) প্রভাব মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র বিশাল প্রণোদানর ঘোষণা করেছে। বেকারদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়েছে। আর এতেই গত তিন সপ্তাহে ৬৬ লাখ বেকার ভাতা বা বেকার সুবিধার আবেদন জমা পড়েছে।

করোনা ভাইরাসের (কভিড-১৯) প্রভাবে আমেরিকার চাকরির বাজার গত তিন সপ্তাহ ইতিহাসে সবচেয়ে খারাপ সময় পার করতে দেখা গেছে। সিএনএন এর সংবাদ অনুযায়ী মাস ভিত্তিতে বেকার ভাতার জন্য আবেদন তিন হাজারগুণ বেড়েছে। ২৮ মার্চ পর্যন্ত ৬৬ লাখ মার্কিন শ্রমশক্তি বেকার ভাতার জন্য আবেদন করেছে।

নীতি নির্ধারক ও অর্থনীতিবিদরা বেকারত্ব নিয়ে যা আশংকা করেছিল এটি তাকেও ছাড়িয়ে গেছে। অনেকেই বলছেন, তাদের জীবনকালে এমন অপ্রত্যাশিত বেকার আর দেখা যায়নি। অর্থনীতিবিদরা একে ‘দানবীয়’, ‘আশ্চার্য ভয়ংকর’ এবং ‘বিপর্যয়ের নমুনা’ বলে উল্লেখ করেছেন।

মার্কিন অর্থনীতিবিদ জোসেফ ব্রুসলেস বলেছেন, এই ভাতার আবেদনের চিত্রে দেখা যায় যুক্তরাষ্ট্রে প্রকৃত বেকারত্বের হার কমপক্ষে ১০ দশমিক ১ শতাংশ। করোনা ভাইরাসের প্রভাবে কার্যত অর্থনীতি অচল হয়ে পড়েছে। কারখানা বন্ধ রাখাসহ বহু শ্রমিক বেকার হয়ে পড়েছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের আগে মার্কিন বেকারত্বের হার সাড়ে ৩ শতাংশ ছিল। এবার লাখ লাখ মার্কিন প্রথমবারের মতো বেকার ভাতার জন্য আবেদন করেছে।

  • সর্বশেষ - আন্তর্জাতিক